দাউদ (আঃ)
দাউদ (আঃ)
ইসলামী নবী দাউদ ( আরবী : داوود ) দাউদ ( আরবী : داؤد ) ডেভিড | |
---|---|
স্বভাবসিদ্ধ | 10 শতকের বিসি জেরুজালেম , আশ-শাম |
মারা | 9 শতকের বিসি জেরুজালেম, লেভান্ট |
অন্য নামগুলো | ডেভিড দাউদ |
পরিচিতি আছে | Goliath পরাজিত ; ইস্রায়েলের রাজা হচ্ছে ; সাম্রাজ্য দেওয়া হচ্ছে ;ভবিষ্যদ্বাণী এবং ইস্রায়েল সতর্কবাণী; অত্যন্ত বাদ্যযন্ত্র এবং কণ্ঠ্য প্রতিভাধর হচ্ছে |
খেতাব | ঈশ্বরের উপাসক |
পূর্বপুরুষ | কিংবদন্তি: তালুত , নবী- হুদঃ সামুয়েল |
উত্তরাধিকারী | কিংবদন্তী ও নবী হুদঃ সুলাইমান |
শিশু | সলোমন |
ইসলামী নবী ইসলামের উপরএকটি ধারাবাহিক অংশ লুকান![]() |
---|
![]() |
![]() |
পার্ট একটি সিরিজ উপর |
ইসলাম |
---|
![]() |
|
বাইবেলের ডেভিড ( আরবি : داؤد , । Translit দাউদ বা আরবি : داوود , । Translit দাউদ ), যিনি অনুযায়ী, হিব্রু বাইবেল , দ্বিতীয় রাজা ইস্রায়েল ও যিহূদার যুক্তরাজ্য , শাসন গ। 1010 -970 BCE এর, [1] এছাড়াও শ্রদ্ধাজ্ঞাপন করা হয় ইসলাম হিসেবে নবী এবং রসূল এর ঈশ্বর , এবং একটি ধার্মিক, যেমন ঈশ্বর-অভিষিক্ত রাজকীয় প্রাচীন এর ইস্রায়েলের যুক্তরাজ্য, যা নিজেই ইসলামে সম্মানিত হয়। [2] উপরন্তু, মুসলিম এছাড়াও Psalms এর ঐশ্বরিক উদ্ঘাটন পেয়েছেন জন্য ডেভিড সম্মান । [3] কুরআন মজীদে 16 বার উল্লেখ করা হয়েছে , মুহাম্মদ এর আগে নবীগণের শৃঙ্খলে লিঙ্কে একটি লিঙ্ক হিসাবে দাউদ ইসলামী ধর্মগ্রন্থে উপস্থিত হন । [4] যদিও তিনি সাধারণত "আইন-শৃঙ্খলা রক্ষাকারী " নবী ( উলু আল-আজম ) এর মধ্যে একজন হিসাবে বিবেচিত নন, তবে তিনি ইসলামিক চিন্তায় "একটি ক্ষুদ্র চিত্র থেকে দূরে ছিলেন"। [5] পরবর্তী ইসলামী ঐতিহ্যগুলিতে, তিনি প্রার্থনাও রোযা তার কঠোরতার জন্য প্রশংসা করা হয়। তিনি প্রোটোটিকাল শাসক হিসাবে এবং পৃথিবীতে ঈশ্বরের কর্তৃত্বের প্রতীক হিসাবে উপস্থাপিত হয়, একবার রাজা এবং একজন নবী ছিলেন। ডেভিড ইসলামী জেরুজালেম ধর্মীয় স্থাপত্য বিশেষ করে গুরুত্বপূর্ণ । [6]
সামগ্রী
- 1নাম
- কুরআন মজীদে২
- 3ধর্মীয় তাত্পর্য
- 3.1দাউদের বই
- 4গ্রন্থবিজ্ঞান
- 4.1প্রাথমিক
- 4.2সেকেন্ডারি
- 5এছাড়াও দেখুন
- 6রেফারেন্স
নাম [ সম্পাদনা ]
কোরানের আরবি দাউদ ফর্ম দাউদ বা দাউদ থেকে বিভিন্নমুখী একসময গ্রীসে প্রচলিত সাধারণ ভাষা গ্রিক Δαυίδ এবং সিরিয়াক Dawīd (যা অনুসরণ হিব্রু Dāwīd )। এই ফর্ম কুরআনে 16 বার প্রদর্শিত হয়। [7]
কুরআনে বর্ণিত [ সম্পাদনা ]
কোরানে ডেভিড এর বর্ণনা , অনেক ক্ষেত্রে, বাইবেলে দেওয়া সমান্তরাল । যদিও তিনি স্পষ্টভাবে একটি নামাঙ্কিত করা হয় না নবী ( নবীর ) অথবা একটি মেসেঞ্জার ( রসুল ), ডেভিড যারা পেয়েছেন তালিকা মধ্যে অন্তর্ভুক্ত করা হয় উদ্ঘাটন ( ওয়াহী কারন কারন বা নির্দেশিকা (; 163 4) হুদা আল্লাহর কাছে; 6:84)। উভয় তালিকায় তাঁর নাম তাঁর পুত্র সোলায়মানের পাশে প্রদর্শিত হয় । অন্য কোথাও, কুরআন ব্যাখ্যা করে যে, ঈশ্বর তাদের উভয়কে "সুবিচারের" উপহার দান করেছেন ( ukuk ; 21:79) এবং "জ্ঞান" (' আইএমএম; 21:79; 27:15)। তবুও কুরআনও দায়ূদের যোগ্যতা বর্ণনা করেছেন যা তাঁকে সলোমন থেকে আলাদা করে তুলেছে: ডেভিড গলিয়াতকে হত্যা করেছিলেন (২: ২51 [8] ) এবং গীতসংহিতা নামে একটি ঐশ্বরিক প্রকাশ পেয়েছেন (4: 153, 17:55; ২1: 105 ) -জাবুর ) সম্ভবত সম্ভবত গীতসংহিতা বা সলটারের একটি উল্লেখ ( জাবুর শব্দটি সম্ভবত হিব্রু মিজমোর বা সিরিয়াক মাজমুর , "গীত" সম্পর্কিত)। পাহাড় ও পাখিরা ডেভিডের সাথে ঈশ্বরের প্রশংসা করেছিল (21:79; 34:10 পদে ঈশ্বর তাদের তা করার আদেশ দিয়েছেন; সিফ। গীতসংহিতা 148: 7-10)। ঈশ্বর দায়ূদকে " উপাধ্যক্ষ " ( খলিফা ; 38:২6), একটি শিরোনাম যা কুরআন অন্যথায় আদমকে দেয়(2:30)। এই শিরোনাম থেকে জানা যায় যে, কুরআন মজীদে ডেভিড একটি মেসেঞ্জারের চেয়ে আরও কিছু ছিল: তিনি একজন ঈশ্বরভিত্তিক নির্দেশিত নেতা ছিলেন যিনি পৃথিবীতে ঈশ্বরের শাসন প্রতিষ্ঠা করেছিলেন। [9] এই ভূমিকা এছাড়াও 2 দ্বারা প্রস্তাবিত হয়: 251: "ঈশ্বর তাকে অথরিটি (দিয়েছিলেন মুলক ) এবং জ্ঞান ( হিকমাহ ) এবং তাকে শেখানো সে কি ইচ্ছা করলে ঈশ্বর ফিরে অন্যদের দ্বারা কিছু লোক তাড়িয়ে না করে থাকেন, পৃথিবী দুর্নীতিগ্রস্ত হয়ে যাবে।। " [10]
ডেভিডকে শেখানো জিনিসগুলি ছিল বর্ম তৈরির ক্ষমতা (২1:80, 34: 10-11), একটি পরামর্শ যে ডেভিডের সামরিক শোষণ ঈশ্বরের কাজ ছিল। ডেভিডের "জ্ঞানের" কুরআনীয় রেফারেন্সটি কখনও কখনও শাস্ত্রীয় বিজয়ের দ্বারা ভবিষ্যদ্বাণীর উপহার হিসাবে ব্যাখ্যা করা হয়েছিল। [11] কুরআনও দায়ূদ এবং যিশুকে সাথে সংযুক্ত করে বলেছে যে, যারা উভয়েই ঈমান এনেছিল তাদের অভিশাপ দেয়নি (5:78)। তাছাড়া কুরআন মতে, দয়াময়কে ন্যায়পরায়ণতা দান করার সময় সত্য ও মিথ্যার মধ্যে পার্থক্য করার ক্ষমতা দেওয়া হয়েছিল ( ফালতুল খিহ্বাব , 38:২0 )। অধিকন্তু, ডেভিডকে পরীক্ষার জন্য জোর দেওয়া হয়েছে, যেখানে তিনি প্রার্থণা ও অনুতপ্ত হন এবং আল্লাহ তাকে ক্ষমা করেন (38: 24-5)। সুরাত সাদ(কুরআনের 38 তম অধ্যায় )কে "দায়ূদের সূরা" বলা হয় [12] বহিরাগতদের ব্যাখ্যা করা হয়েছে যে, যখন আল্লাহকে ক্ষমা করার জন্য তাকে জিজ্ঞাসা করা হচ্ছিল তখন মুহাম্মদকে এই অনুচ্ছেদটি পড়ার সময় তার অনুকরণ করার এবং সেজদা করার আদেশ দেওয়া হয়েছিল। [13]
ধর্মীয় তাত্পর্য [ সম্পাদনা ]
ডেভিড কয়েকটি ইসলামী নবী যারা রাজত্ব পেয়েছি এক হিসাবে ভাল। অন্য নবীরা যখন রাজাদের রাজত্বের সময় প্রচার করেছিলেন, তখন ডেভিড তাঁর সময়ে রাজা ছিলেন। এভাবে, তিনি নিশ্চিত করেছিলেন যে ইসরাইলের লোকেরা শুধুমাত্র আধ্যাত্মিকভাবে চেক না করেই দেশটিকে শক্তিশালী করে তুলবে। নেতা ও নবী হিসাবে তাঁর স্থান সব মুসলমানদের দ্বারা অত্যন্ত উচ্চ পদে এক হিসাবে সম্মানিত হয়। ডেভিডের চিত্র, তার ভবিষ্যদ্বাণীপূর্ণ পুত্র শলোমনের সাথে একসঙ্গে, যারা তাদের ভূখণ্ডের উপর ন্যায়পরায়ণ শাসন করে তাদের প্রতীকী।
খোদা প্রায়শই কোরআনে নবী ও রাসূলের মত ডেভিডের উচ্চ পদ উল্লেখ করেছেন। তিনি কিভাবে মহান তিনি জোর দেওয়া অন্যান্য prophets পাশাপাশি উল্লেখ করা হয়। উদাহরণস্বরূপ, ঈশ্বর বলেছেন:
যখন খলিফা ' উমর পরিদর্শন জেরুজালেম , কুলপতি Sophronius তাকে অনুষঙ্গী টেম্পল মাউন্টে , যখন তিনি অনুসন্ধান করেছেন মেহরাবের দাউদ ( ডেভিড এর প্রার্থনা-কুলুঙ্গি ) একটি প্রার্থনা সঞ্চালন। পরে মন্তব্যকারীরা এই সাইটটিকে ডেভিড টাওয়ারের সাথে চিহ্নিত করেছিল । একটি হাদিস , প্রার্থনা এবং দাউদ উপবাস ঈশ্বরের কাছে প্রিয় হতে উল্লেখ করা হয়।
ডেভিড বই [ সম্পাদনা ]
জবুর শরীফ হযরত দাউদের ঈশ্বরের, যেমনটা নবী আরোপিত পবিত্র গ্রন্থ মুসা ( মূসা ) গৃহীত তৌরাত ( তোরাহ ), হযরত ঈসা ( যীশু ) গৃহীত ইঞ্জিলের ( গসপেল ) এবং হযরত মুহাম্মদ ( মুহাম্মদ ইবনে আব্দ আল্লাহ ইবনে আব্দ আল মুআলিব ইবনে হাশিম ) কুরআন পেয়েছেন। বর্তমান হিব্রু বাইবেল, জবুরPsalms হিসাবে পরিচিত হয়। তবে, অতীতের অন্যান্য শাস্ত্রপদের মতো, সাম্রাজ্যটি সময়ের সাথে সাথে দুর্নীতিগ্রস্ত বলে মনে করা হচ্ছে, মূল বার্তাটি এখন চলে গেছে। তবুও মুসলিমদের বর্তমান শ্রোতাদের প্রতি ব্যাপক শ্রদ্ধার সাথে আচরণ করার কথা বলা হয় কারণ তাদের মূল রূপে তারাও ঈশ্বরের অনুপ্রাণিত বই ছিল । কুরআন বলে:
মেয়াদ জবুর শরীফ হল আরবি সমতুল্য হিব্রু Zimra যার অর্থ "গান / সঙ্গীত।" এটা সহ জমির ( "গান") এবং Mizmor ( "সাম"), একটি অমৌলিক হয় Zamar যার অর্থ "গাত্তয়া", "গাত্তয়া প্রশংসা", "সঙ্গীত করতে"। সুতরাং, ডেভিড সাধারণত সঙ্গীত এবং গান উপহার দায়ী করা হয়।
গ্রন্থবিজ্ঞান [ সম্পাদনা ]
প্রাথমিক [ সম্পাদনা ]
আবদুল্লাহ বি। আল-মুবারক, কিতাব আল-জুহদ , এড। Ḥ.R. আল-আমামি, বৈরুতে এন, 161-4
আহমদ খ। ানানবল, আল- জুহদ, কায়রো 1987, 111-2, 114, 134
আর জি খৌরি, ওয়াহব খ। মুনাববিহ (কোডিস আরবিসি এন্টিকি আই) , উইসবাডেন 197২ ( গ্রন্থগ্রন্থ সহ)
আইডি।, হিজিরের প্রথম থেকে তৃতীয় শতাব্দীর ইসলামের ভবিষ্যদ্বাণীপূর্ণ পৌরাণিক কাহিনী (কোডিস আরবিসি এন্টিকি iii) , উইসবাডেন 1978, 157-74
হিব্বত আ। সালামা, আল-নাছিস ওয়া-ল-মনসুখ (ওয়াজিদী, আসব্বাবের মার্জিনে ), কায়রো 1316 / 1898-9, ২6২
ইবনে কুদামা আল-মকদীসী, কিতাব আল-তাওয়াব্বীন , ইদ । 'A.Q. আনারা, বৈরুতে 1974
Majlisī, বিহার আল-আনোয়ার , বৈরুত 1983, XIV, 1-64; lxxiv, 39-44
মুকাতিল, তাফসীরে , আমি 423; ii, 87-8, 639-43; iii, 87-8, 298-9, 525-6
সিব্ব ইবনে আল জাওয়জী, মীর'আত , আমি, 47২-২9
সুউই , দুর , ভিআই, 148-76
তাবারি, তফসির , ভি, 360-76
Ṭabarsī, Majma '
সেকেন্ডারি [ সম্পাদনা ]
এ। গেগার , ইহুদী ও ইসলাম , মাদ্রাজ 1898, 144-5
ই। মার্গোলাউথ, বাইবেলে দোষী সাব্যস্ত, তালমুদ ও মাদ্রাস (হিব্রু) , লন্ডন 1949, 60-7 এ অপরাধ থেকে সাফ করেছেন
এফএ Mojtabā'ī, ডেভিড , এনসাইক্লোপিডিয়া Iranica এ, সপ্তম, 161-2
আর। পারত, দাউদ , আই ২, আই, 18২
Y. Zakovitch, ডেভিড। মেষপালক থেকে মশীহ (হিব্রু) , জেরুজালেম 1995 (বিশেষ করে এ এন শিনান, 181-99 দ্বারা Annex A দেখুন)
No comments