হারুন (আঃ)
হারুন
হারুন | |
---|---|
![]()
17 তম শতাব্দী থেকে হারুনের রাশিয়ান আইকন ।
| |
নবী, মহাযাজক | |
মধ্যে পূজিত | ইহুদী ধর্ম খ্রিস্টান ইসলাম |
পরব | জন্মদিনের আগে রবিবার (ওল্ড টেস্টামেন্টের পবিত্র পিতার রবিবার) (ইস্টার্ন অর্থডক্স চার্চ ) মরোনাইট চার্চ : 4 সেপ্টেম্বর |
হারুন [নোট 1] ( / এয়ার ən / বা / ɛər ən / ; হিব্রু : אַהֲרֹן ) [3] একটি হল নবী , মহাপুরোহিত ও ভাই মূসা মধ্যে আব্রাহামিক ধর্মের । [4] [5] [6] [7] [8] [9] [10]
তার ভাই মোশির সহিত হারুনের জ্ঞান বাইবেল ও কুরআনের মতো ধর্মীয় গ্রন্থ থেকে এসেছে । হিব্রু বাইবেল -এর সাথে যুক্ত করেছে, মূসা, যিনি মিশরের রাজকীয় আদালত মধ্যে বড় হয়েছি অসদৃশ হারোণ ও তার বড় বোন মিরিয়াম তাদের সঙ্গে রয়ে নিকটাত্মীয়দের মিশর (পূর্ব সীমান্তে জমিতে গোশন )। যখন মোশির প্রথম ইস্রায়েলীয়দের সম্পর্কে মিশরীয় রাজাটির মুখোমুখি হয়েছিল , তখন হারোণ তার ভাইয়ের মুখপাত্র ("নবী") হিসেবে ফেরাউনের কাছে সেবা করেছিলেন। [11] সিন্ধুতে ঈসা মসিহের কাছ থেকে প্রাপ্ত মূসার (তওরাত) অংশটি হরনকে তার নিজের এবং তার উত্তরপুরুষদের জন্য যাজকত্ব প্রদান করেছিল এবং তিনি প্রথম মহাযাজক হয়েছিলেনএর ইস্রায়েলীয়রা । [12]
ইস্রায়েলীয়রা উত্তর জর্ডান নদী পার হওয়ার আগে হারুন মারা গিয়েছিলেন এবং তাকে হর পর্বতের উপরে দাফন করা হয়েছিল (গণনা 33:39; [13] [14] [15] দ্বিতীয় বিবরণ 10: 6 বলছেন যে তিনি মারা গেছেন এবং মোশারায় দাফন করা হয়েছে )। [13] [16] হারুনও বাইবেলের নতুন নিয়মে উল্লেখ করেছেন। [17] [18] [19] [20] [21]
সামগ্রী
- 1বাইবেলের বর্ণনা
- 1.1মহাযাজক
- 1.2দ্বন্দ্ব
- 1.3মৃত্যু
- 1.4descendants
- 1.5পরিবার গাছ
- 2ঐতিহাসিকতা
- 3ধর্মীয় ঐতিহ্য
- 3.1ইহুদি rabbinic সাহিত্য
- 3.2খ্রিস্টান
- 3.2.1লটার ডে সান্টস (এলডিএস)
- 3.3ইসলাম
- 3.3.1কুরআনে হারুন
- 3.3.2মুহাম্মদ এর সময় হারুন
- 3.3.3হারুনেরমরদেহ
- 3.4বাহাই
- 4শিল্প ইতিহাস
- 5এছাড়াও দেখুন
- 6নোট
- 7পাদটীকা
- 8রেফারেন্স
- 9আরও পড়া
- 9.1কোরআনের রেফারেন্স
- 10বাহ্যিক লিঙ্ক
বাইবেলের বর্ণনা [ সম্পাদনা ]
যাত্রাপুস্তক বই অনুসারে , হারুন প্রথম মোশির সহকারী হিসাবে কাজ করেছিলেন । কারণ মূসা অভিযোগ করেছিলেন যে তিনি ভাল কথা বলতে পারতেন না, ঈশ্বর মোশির নিযুক্ত মূসার "ভাববাদী" (যাত্রাপুস্তক 4: 10-17; 7: 1)। [নোট 2] মোশির আদেশে , তিনি তার লাঠি সাপে পরিণত করলেন। [22] তারপর তিনি প্রথম তিনটি plagues আনতে তার লাঠি প্রসারিত । [23] [24] [25] তারপরে, মূসা কাজ করার এবং নিজের জন্য কথা বলেছিলেন। [26] [27] [28]
মরুভূমিতে ভ্রমণের সময়, হারোণ সর্বদা বিশিষ্ট বা সক্রিয় ছিলেন না। এ অমালেক সঙ্গে যুদ্ধে তিনি সঙ্গে নির্বাচিত হয়েছে হুর যে "অনুষ্ঠিত মোশির মধ্য দিয়ে সমর্থন করার জন্য ঈশ্বরের যষ্টি "। [২9] যখন বাইবেলের পর্বত সিনাইতে মোশির কাছে প্রকাশিত হযরত ঈসা মসীহের সাথে সাম্রাজ্যের প্রবীণ নেতাদের নেতৃত্বে ছিলেন। যদিও যিহোশূয় মোশির সঙ্গে শীর্ষস্থানে গিয়েছিলেন, তবুও হারোণ ও হূর লোকেদের যত্ন নেওয়ার জন্য নীচে রয়েছেন। [30] এখানে থেকে যাত্রা, লেবীয় পুস্তক এবং সংখ্যাগুলি, যিহোশূয় মোশির সহকারীর ভূমিকাতে উপস্থিত হন, অথচ হারুন পরিবর্তে প্রথম মহাযাজক হিসেবে কাজ করেন।
মহাযাজক [ সম্পাদনা ]
যাত্রাপুস্তক , লেবীয় পুস্তক এবং সংখ্যাগুলির বইগুলি বজায় রাখে যে হারোণ নিজের কাছ থেকে এবং তার পুরুষ বংশধরদের (পাদ্রী ২8: 1) জন্য পুরোহিতের উপর একাধিকার পেয়েছিলেন। যিহোবার কাছে বেদীর ওপর উৎসর্গ করার জন্য হারোণের পরিবারের একচেটিয়া অধিকার ও দায়িত্ব ছিল । তার গোত্রের বাকি লেবীয়েরা, অভয়ারণ্য মধ্যে অধস্তন দায়িত্ব দেওয়া হয়েছে (সংখ্যা 3)। মোশি হারোণ ও তার পুত্রদের যাজকত্বের জন্য অভিষিক্ত করলেন এবং পবিত্র করলেন এবং তাদেরকে পোশাকের পোশাক পরিয়ে দিলেন (লেবীয় পুস্তক 8; সিএফ। যাত্রাপুস্তক ২8-২9)। তিনি তাদের কর্তব্য সম্পাদনের জন্য ঈশ্বরের বিস্তারিত নির্দেশাবলীর সাথে সম্পর্কিত ছিলেন, বাকি ইস্রায়েলীয়রা যখন শুনলেন (লেবীয় পুস্তক 1-7, 11-27)। মহাযাজক হিসেবে হারুন ও তার উত্তরাধিকারীদের উরীম ও থম্মিমের উপর নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল, যার দ্বারা ঈশ্বরের ইচ্ছা নির্ধারণ করা যেতে পারে (যাত্রা ২8:30)। [1] ঈশ্বর হারোণদের যাজকদেরকে সাধারণ ও পবিত্র থেকে আলাদা করে আলাদা করা এবং ঐশ্বরিক আইনগুলি শেখানোর জন্য ( তওরাত)) ইস্রায়েলীয়দের (লেবীয় পুস্তক 10: 10-11)। পুরোহিতদেরকে আশীর্বাদ করার জন্য কমিশনও দেওয়া হয়েছিল (নাম্বার 6: ২২-২7)। [31] [32] হারোণ যখন প্রথমবারের জন্য বেদী উৎসর্গ সম্পন্ন করেছিলেন এবং মোশির সাথে "লোকেদের আশীর্বাদ করেছিলেন এবং এলআরডি- এর মহিমা সকল মানুষের কাছে উপস্থিত হয়েছিল: এল এলডি এর আগে থেকে আগুন বেরিয়ে এল। এবং হোমবলি এবং চর্বি [যা সব মানুষ দেখে] বেদী উপর consumed, তারা চিৎকার করে, এবং তাদের মুখের উপর পড়ে "(লেবীয় পুস্তক 9: 23-24)। [33]এভাবে, হারোণাইড যাজক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। [34]
হিব্রু বাইবেলের পরবর্তী বইগুলিতে, হারুন এবং তার কন্যাদের প্রায়ই বাবিলীয় বন্দিদশা সম্পর্কিত সাহিত্যাদি ছাড়া আর উল্লেখ করা হয় না । বিচারক , শমূয়েল ও রাজাদের বই পুরোহিত ও লেবীয়দের উল্লেখ করে, কিন্তু বিশেষ করে হারোনিদের উল্লেখ করবেন না। এজেকিয়েল বই , যা যাজকসংক্রান্ত বিষয়ে অনেক মনোযোগ নিবেদিত, যাজকীয় উচ্চতর শ্রেণীর আহ্বান Zadokites রাজা দায়ূদের পুরোহিতদের এক পরে। [1] এটি লেবীয়দের অধীনস্থ অবস্থানের সাথে দুই স্তরের ঋত্বিকতা প্রতিফলিত করে। হারোণ ও লেবীয়দের দুই স্তরের শ্রেণীসংখ্যা ইষ্রা , নহিমিয় ও ক্রনিকলস-এ প্রকাশিত হয়েছে। ফলস্বরূপ, অনেক ঐতিহাসিক মনে করেন যে হারানোদের পরিবার পূর্ব-ইস্রায়েলীয় অঞ্চলে যাজকত্বকে নিয়ন্ত্রণ করেনি। স্পষ্ট যে, উচ্চ যাজকরা হেরোইন বংশের দাবির দ্বিতীয় মন্দিরের আধিপত্যকে প্রভাবিত করেছিল । [35] বেশিরভাগ পণ্ডিতরা মনে করেন যে তৌরা এই সময়ের শুরুতে তার চূড়ান্ত রূপে পৌঁছেছিল, যা হ্রাস, লেবীয় পুস্তক এবং সংখ্যাগুলিতে হারুনের বিশেষত্বের কারণ হতে পারে।
বিরোধ [ সম্পাদনা ]
ইস্রায়েলের মরুভূমির ভেতরে সংঘর্ষের বেশ কয়েকটি গল্পে হারানো একটি প্রধান ভূমিকা পালন করে। সিনাই পর্বতে মোশির দীর্ঘস্থায়ী অনুপস্থিতিতে, লোকেরা হারোণকে সোনার বাছুর বানানোর জন্য উত্তেজিত করেছিল । (যাত্রাপুস্তক 32: 1-6)। এই ঘটনার প্রায় ঈশ্বর ইস্রায়েলীয়দের ধ্বংস করতে বাধ্য করেছিলেন (যাত্রা 32:10)। মোশি সফলভাবে হস্তক্ষেপ করেছিলেন, কিন্তু তারপর অপরাধীদের অনেককে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য বিশ্বস্ত লেবীয়দের নেতৃত্ব দিয়েছিলেন; একটি প্লেগ বাকি যারা নির্যাতিত (Exodus 32: 25-35)। [36] তবে হারুন, বিধান অনুযায়ী তাঁর ভূমিকার জন্য শাস্তি পেলেন, কারণ মোশির মধ্যস্থতা বিধান 9:20 অনুসারে। [37] পরবর্তীকালে এই গল্পটির পুনর্বিবেচনা প্রায়শই তার ভূমিকার জন্য হারুনকে অজুহাত দিয়েছিল। [38] উদাহরণস্বরূপ, র্যাবিনিক উত্সগুলিতে [3 9] [40]কুরআন মজীদে হারুন মূর্তি সৃষ্টিকর্তা ছিলেন না এবং মোশির ফিরতির কারণে তিনি ক্ষমা চেয়েছিলেন কারণ তিনি ইস্রায়েলীয়দের দ্বারা মারাত্মকভাবে হুমকি অনুভব করেছিলেন (কুরআন 7: 14২-1২5)। [41]
হারোণের অভিষেকের দিনে, তাঁর প্রাচীনতম পুত্র নাদব ও অবীহূকে ঐশ্বরিক আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছিল কারণ তারা "অদ্ভুত" ধূপ উৎসর্গ করেছিল (লেবীয় পুস্তক 10: 1-3)। [42] বেশিরভাগ দোভাষী মনে করেন এই গল্প ইস্রায়েলীয়দের অতীতে কিছু সময়ের মধ্যে যাজক পরিবারগুলির মধ্যে সংঘর্ষকে প্রতিফলিত করে। অন্যরা যুক্তি দেয় যে, গল্পটি সহজেই দেখায় যে, যাজক মোশির মাধ্যমে দেওয়া ঈশ্বরের নির্দেশনা অনুসরণ না করলে কী ঘটতে পারে। [38]
তোরাঃ সাধারণত ভাইবোনদের, মূসা, হারুন এবং মরিয়মকে যাত্রা করার পর ইস্রায়েলের নেতাদের প্রতিনিধিত্ব করে, বাইবেলের মীখা বাইবেলের বইটিতেও এটি দৃশ্যমান হয় । [43] তবে, সংখ্যা 1২, রিপোর্ট করে যে, এক পর্যায়ে, হারুন ও মরিয়ম অভিযোগ করেছিলেন যে, এল ওআরডি এর নবী হিসাবে মোশির বিশেষ দাবি । [44] তাদের ধারণাটি আল্লাহ কর্তৃক দোষারোপ করা হয়েছিল, যিনি মূসা আলাইহিস সালামকে এমন একজনের সাথে সংযত করেছিলেন, যার সাথে এল ORD মুখোমুখি হয়েছিল। মরিয়মকে ত্বকের রোগ ( তজরাথ ) দিয়ে শাস্তি দেওয়া হয়েছিল, যা তার ত্বককে সাদা করে তুলেছিল । হারোণ মোশির সাথে তার জন্য হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করেছিলেন এবং সাতদিনের যুদ্ধবিরতির পর মরিয়ম সুস্থ হয়ে গিয়েছিলেন। হারুন আবারো কোন শাস্তি থেকে পালিয়ে গেলেন।
16-17 সংখ্যা অনুসারে, কোরহ নামক একজন লেবীয়রা হেরোইনকে যাজকত্বের একচেটিয়া দাবির প্রতিদ্বন্দ্বিতা করতে চ্যালেঞ্জ করেছিল। যখন বিদ্রোহীদের পৃথিবীর দ্বারা গ্রাস করা হয়েছিল (গণনা 16: ২5-35), [45] হারুনের পুত্র ইলিয়াসরকে মৃত পুরোহিতদের সেন্সর গ্রহণের দায়িত্ব দেওয়া হয়েছিল । এবং বিদ্রোহীদের প্রতি সহানুভূতিশীল লোকদের মধ্যে একটি প্লেগ ভেঙ্গে পড়লে, মোশির আদেশে হারোণ তার সেন্সরটি গ্রহণ করলেন এবং জীবিত ও মৃতের মধ্যে দাঁড়ালেন যতক্ষণ না প্লেগটি বন্ধ হয়ে যায় (সংখ্যা 17: 1-15, 16:36) -50)। [46] [47]
ইস্রায়েলীয়দের উত্সর্গ ও দশমাংশের লেবীয়দের দাবির বৈধতা জোরদার করার জন্য মোশি ইস্রায়েলের প্রতিটি গোত্রের নেতাদের কাছ থেকে একটা লাঠি সংগ্রহ করেছিলেন এবং রাতারাতি বারোটি রড মিলে তাঁবুতে রেখেছিলেন । পরের দিন সকালে, হারুনের লাঠি উঁচু হয়ে ওঠে এবং পাকা বাদাম তৈরি করে (সংখ্যা 17: 8) পাওয়া যায়। [48] [4 9] এরপরের অধ্যায়টি হেরোনের পরিবার এবং অবশিষ্ট লেবীয়দের মধ্যে পার্থক্যের বিস্তারিত বর্ণনা করে: যদিও সমস্ত লেবীয়রা (এবং কেবল লেবীয়রা) আশ্রয়স্থলের যত্নের জন্য নিবেদিত ছিল, তার ভিতরের দায়িত্বে এবং বেদিটি অঙ্গীকার করেছিল থেকে Aaronites একা (গণনা 18: 1-7)। [50]
মৃত্যু [ সম্পাদনা ]
মোশির মতো হারোণকে ইস্রায়েলীয়দের সঙ্গে কনান প্রবেশের অনুমতি দেওয়া হয়নি [13] কারণ মরুভূমির তীর্থযাত্রার শেষ বছরে মরিবা ( কাদেশ ) এ দুই ভাইয়েরা অস্পষ্টতা দেখিয়েছিল (গণনা ২0: 1২-13), যখন মূসা পানি বের করে আনলেন মানুষের তৃষ্ণা নিবারণ একটি শিলা। যদিও তাদেরকে পাথর থেকে কথা বলতে আদেশ দেওয়া হয়েছিল, তবুও মূসা তাদের কর্মীদের সাথে দ্বিগুণ আঘাত করেছিলেন, যা এল ORD (সংখ্যা 20: 7-11) এর প্রতি শ্রদ্ধার অভাব প্রদর্শন করে বলে মনে করা হয়েছিল । [13] [51]
তরোয়ায় হারুনের মৃত্যুর দুইটি বিবরণ রয়েছে। [13] নাম্বার বলে যে মেরিবাতে এই ঘটনার পরপরই তার পুত্র ইলিয়াসর এবং মোশির সঙ্গে হারোণ পর্বত উঠে এসেছিলেন। সেখানে মোশি হারোণকে তার যাজক পোশাক পরাস্ত করে ইলিয়াসরকে স্থানান্তরিত করলেন। হারোণ পর্বতের শিখরে মারা যান, এবং লোকেরা তার জন্য ত্রিশ দিন শোক করে (সংখ্যা 20: ২২-29; 33: 38-39 তুলনা করুন)। [13] [14] [15] দ্বিতীয় বিবরণটি বিধান 10: 6 পদে পাওয়া যায়, যেখানে হারোণ মোশারায় মারা যান এবং তাকে দাফন করা হয়। [13] [52] এই দু'টি পয়েন্টের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ ভ্রমণ রয়েছে, কারণ সংখ্যা 33: 31-37 এর ভ্রমণপথ মোসেরাথ (মোসেরা) এবং মাউন্ট হরের মধ্যে সাতটি স্তর রেকর্ড করে। [13] [53]তার মৃত্যুর সময় 1২3 জন হারুন ছিল। [54]
Descendants [ সম্পাদনা ]
হারুন বিয়ে Elisheba , কন্যা অম্মীনাদবের ও বোন নহশোন ( যাত্রাপুস্তক যিহূদা-গোষ্ঠীর 6:23)। হারোণের পুত্র ইলিয়াসর, ইথামর , নাদব ও অবীহূ। [দ্রষ্টব্য 3] হারোণের বংশধর হলেন হারোণীয়, বা কোহেন , যার অর্থ প্রিস্ট। [56] [57] যেকোনো নন-Aaronic লেবীয় -ie, লেভি থেকে অবতীর্ণ কিন্তু হারুনের থেকে [58] পবিত্র তাঁবুর কেয়ারে হারুনের পরিবারের Levitical পুরোহিতদের সহায়তায়; পরে মন্দিরের। [নোট 4]
লুক এর গসপেল রেকর্ড করে যে জাকারিয়া ও এলিজাবেথ উভয়েই এবং তাই তাদের পুত্র জন ব্যাপটিস্ট ছিলেন হারুনের বংশধর। [59]
পারিবারিক গাছ [ সম্পাদনা ]
জ্যাকব | লেয়া | ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
লেভি | |||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
গের্শোন | কহাত্ | মরারি | |||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
লিব্নি | শিমিযি | য়িষ্হর | হেবরন | উষীযেল | মহলি | মুশি | |||||||||||||||||||||||||||||||||||||||||||||||
যোকেবদ | ইমরানের | মীশায়েল | Elzaphan | খ্রিস্টিনা | |||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
মিরিয়াম | হারুন | মূসা | সিপ্পোরার | ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
গের্শোন | ইলীয়েষর | ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
ঐতিহাসিকতা [ সম্পাদনা ]
ধর্মীয় ঐতিহ্য [ সম্পাদনা ]
ইহুদি rabbinic সাহিত্য [ সম্পাদনা ]
পুরাতন নবী এবং ভবিষ্যদ্বাণীপূর্ণ লেখক তাদের যাজকদের মধ্যে ভবিষ্যদ্বাণীপূর্ণ সত্য নিকৃষ্ট একটি ধর্মীয় ফর্ম প্রতিনিধিদের দেখেছি; ঈশ্বরের আত্মা ছাড়া মানুষ এবং তার মূর্তিপূজা proclivities মধ্যে ভিড় প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় ক্ষমতা অভাব। [60] এভাবে হযরত মূসার প্রথম ইমাম মোশির নিকটে ছিলেন: তিনি তাঁর মুখপাত্র এবং আল্লাহর ইচ্ছার নির্বাহক মোশির মাধ্যমে প্রকাশ করেছিলেন, যদিও এটি উল্লেখ করা হয়েছে [61] যে তাওহাতে পনের বার বলা হয়েছে যে " প্রভু মূসা ও হারুনের সাথে কথা বলেছিলেন । "
গুরুগিরি যে অধীনে জাতির ভাগ্য আকৃতির প্রভাবে ফার্সি নিয়ম, যাজক একটি ভিন্ন আদর্শ গঠন করা হয় অনুযায়ী মালাখি 2: 4-7 এবং নিয়ন্ত্রক প্রবণতা একটি পথ মোশির সঙ্গে সমান উপর হারুন স্থান ছিল। [60] "সময়ের হারুন এ এবং অন্য সময়ে মূসা, প্রথম উল্লেখ করা হয় কিতাব-এই দেখাতে হবে যে তারা সমান পদে ছিল," বলেছেন রাব্বী ইসমাঈল এর Mekhilta , যা দৃঢ়ভাবে এই বোঝা যখন প্রখ্যাত তার রেকর্ডে উপস্থাপক মানুষ হারুন এর মন্ত্রণালয়ের আলোকিত বিবরণ। [60]
শান্তিপূর্ণ জীবন প্রতিশ্রুতি, তার মাথার উপর তেল ঢেলে দ্বারা প্রতীক পরিপূর্ণতা স্বরূপ ( লেবীয় পুস্তক রব্বা x।, Midrash Teh। Cxxxiii। 1), হারুন মৃত্যুর বর্ণনা অনুযায়ী Haggadah , একটি বিস্ময়কর শান্তি ছিল। [62] মূসা, তার ভাই এবং তার পুত্র ইলিয়াসারের পাশে হরন পর্বতের শিখরে গিয়েছিলেন, যেখানে হঠাৎ তাঁর সামনে শিলাটি খোলা ছিল এবং বাতি দ্বারা আলোকিত একটি সুন্দর গুহা তার দৃষ্টিভঙ্গিতে নিজেকে উপস্থাপন করেছিল। "তোমার যাজক পোশাক পরিয়ে দাও এবং তোমার ছেলে ইলিয়াসরকে রাখ।" মূসা বললেন, "এবং তারপর আমাকে অনুসরণ করুন।" [62]হারোণ আজ্ঞা অনুসারে কাজ করলেন; এবং তারা গুহা প্রবেশ, যেখানে একটি বিছানা প্রস্তুত করা হয়েছে যা ফেরেশতা দাঁড়িয়ে। "হে আমার ভাই, তোমার বিছানায় শুয়ে যাও," মোশি অব্যাহত রাখলেন; এবং হারুন একটি murmur ছাড়া মান্য করা। [62] তারপর তার আত্মা ঈশ্বরের কাছ থেকে চুমু দিয়ে চলে গেল। মূসা পিছনে মূসা পিছনে বন্ধ; তিনি ইলিয়াসরের পাহাড়ে গিয়ে পোশাক পরিধান করলেন এবং কাঁদতে কাঁদতে কাঁদতে লাগলেন: "হে আমার ভাই হারোণ, তুমি ইসরাইলের কাছে প্রার্থনা কর।" [62] যখন ইস্রায়েলীয়রা বিদ্রূপে কাঁদতে লাগল, "হারুন কোথায়?" ফেরেশতা বাতাসের মাধ্যমে হারুন এর bier বহন দেখা হয়। [62] তখন একটি কন্ঠস্বর শুনতে পেলেন: "সত্যের আইন তার মুখের মধ্যে ছিল, এবং তার ঠোঁটে পাপ পাওয়া যায় নি: তিনি ন্যায়সঙ্গত আমার সাথে চলতেন এবং পাপ থেকে অনেককে ফিরিয়ে আনলেন।" (মালাখি ২: 6)। [62]তিনি মারা যান, সিডার ওলাম রাব্বার ix।, RH 2, 3A, AV এর প্রথম দিকে । [62] মেঘ স্তম্ভ যা ইসরাইলের ক্যাম্পের সামনে অগ্রসর হারুন মৃত্যুর (দেখুন Seder Olam, IX। এবং Rh 2b-3a) এ উধাও হয়ে গেছে। [62] নাম্বার 20:22 এবং seq মধ্যে প্রদর্শিত দ্বন্দ্ব। এবং বিধান 10: 6টি নিম্নোক্ত পদ্ধতিতে রাব্বীদের দ্বারা সমাধান করা হয়েছে: হর পর্বতের উপর হারুনের মৃত্যু আরাদের রাজার সাথে যুদ্ধে জনগণের পরাজয়ের দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যার ফলে ইস্রায়েলীয়রা পালিয়ে গিয়ে সাতটি স্টেশনকে পশ্চাদ্ধাবন করেছিল মোশেরা, যেখানে তারা হারুনের জন্য শোক পালন অনুষ্ঠান পালন করেছিল; অতএব এটি বলা হয়: "মোশারীতে সেখানে হারুন মারা গেলেন।" [62] [নোট 5]
রাব্বীরাও ভাই ও বোনকে একত্রিত করে ভ্রাতৃস্নেহের প্রতি বিশেষ বিশেষ প্রশংসা করে। পরে যখন শাসক এবং হারুন মহাযাজক নিযুক্ত করা হয়, কোন ঈর্ষা বিশ্বাসঘাতকতা না; পরিবর্তে তারা একে অপরের মহিমাতে আনন্দিত। যখন মূসা প্রথমে ফেরাউনের কাছে যাওয়ার হুকুম দিলেন, তখন বললেন, হে আমার পালনকর্তা, আপনি যাকে প্রেরণ করবেন তার হাতে প্রেরণ করুন। (যাত্রাপুস্তক 4:13), তিনি তার ভাই হারুনকে বঞ্চিত করতে অনিচ্ছুক ছিলেন, উচ্চ অবস্থানের পরের বছর ধরে অনুষ্ঠিত হয়েছিল; কিন্তু প্রভু তাকে আশ্বাস দিয়ে বললেন: "দেখ, যখন সে তোমাকে দেখে, তখন সে তার হৃদয়ে আনন্দিত হবে" ( যাত্রাপুস্তক 4:14 )। [62] প্রকৃতপক্ষে, হারুন তার পুরস্কার খুঁজে পেতে ছিল, শিমন বার Yochai বলেছেন; তার হৃদয়টি তার ছোট ভাইয়ের উত্থানের চেয়ে আনন্দে ছুটে গিয়েছিল, তার চেয়ে উরিম ও থম্মিমের দ্বারা সজ্জিত ছিল , যা "হারোণের হৃদয় যখন প্রভুর সামনে গিয়েছিল" তখন সেটি ছিল। ( ক্যান্টিক্স রাব্বা 10)। [62] মূসা ও হারুন হৃদয়ের আনন্দে মিলিত হন, একে অপরেরকে সত্য ভাই হিসাবে চুম্বন করেন (যাত্রা 4:27; গানের গান 8: 1 এর সাথে তুলনা করুন ), এবং তাদের মধ্যে লেখা আছে: "দেখ, কেমন ভাল এবং কতো সুন্দর [এটা] ] ভাইদের একতা একসঙ্গে বসবাসের জন্য! " (গীতসংহিতা 133: 1)। [62] তাদের মধ্যে বলা হয়েছে, "করুণা ও সত্য একত্রিত হয়; ধার্মিকতা ও শান্তি চুম্বন করেছে [একে অপরকে]।" (গীতসংহিতা 85:10); মোশির বিধান 33:21 পদ অনুসারে এবং ধার্মিকতার জন্য হারোণের পক্ষে দাঁড়িয়েছিল,মালাখি ২: 6 । পুনরুত্থান 33: 8 অনুসারে মোশির মধ্যে রহমত 12: 7 অনুসারে রহমতের প্রতি আবার রহমত প্রকাশ করা হয়েছিল। [62] [63]
যখন হারোণ হারুনের মাথায় অভিষেকের তেল ঢেলেছিলেন, তখন হারুন হঠাৎ ফিরে এসে বললেন, "কে জানে, আমি এই পবিত্র তেলের উপর কোন দোষ চাপাইনি, যাতে আমি এই উচ্চ পদে অধিষ্ঠিত হতে পারি।" তারপর শেখিনাঃ এই কথাগুলো বলেছিলেন: "হে হারুনের শিশিরের মত শুকনো, হারুনের শিশিরের উপরে দৌড়ে যে হারোণের দাড়িটা দৌড়ে গিয়েছিল তার উপরে মাথার মূল্যবান ময়দা দেখতে," ( গীতসংহিতা 133: ২ -3 )। [62] [64]
তানহুমার মতে , [65] একজন নবী হিসাবে হারুনের কাজটি মোশির চেয়ে শুরু হয়েছিল। [60] হিল্লল হরনকে একটি উদাহরণ হিসাবে ধরে রেখেছিলেন, বলছেন: "হারুনের শিষ্যদের, শান্তি ভালবাসা এবং শান্তির অনুসরণ কর, তোমার সঙ্গীকে ভালোবাসো এবং তাদের কাছে আইনের নিকটবর্তী কর।" [66] এই বিষয়ে আরও ঐতিহ্য Abot ডি রাব্বী Natan 12, সংরক্ষিত দ্বারা চিত্রিত করা হয় সানহেদ্রিনের 6b এবং অন্যত্র, যা অনুযায়ী হারুন মানুষের একটি আদর্শ পুরোহিত অনেক বেশী কল্যাণকামী তার নিজস্ব পথে চেয়ে মূসা ছিল দয়িত ছিল। [13]মোশি যখন কঠোর ও অযৌক্তিক ছিলেন, তখন তিনি কোনও ভুল নষ্ট করেননি, হারুন তাদের শান্তিরক্ষী হিসাবে, পুরুষ ও স্ত্রীর সাথে মিলিত হয়েছিলেন, যখন তিনি তাদের দেখেছিলেন, অথবা তাদের প্রতিবেশী ব্যক্তির সাথে ঝগড়া করার সময়, এবং তাদের বন্ধুবান্ধবদের সাথে খারাপ পথে ফিরে আসার সময় মানুষকে সংশোধন করেছিলেন গতিবিধি। [67] সুতরাং মোশির চেয়েও হারুনের মৃত্যুর লোকজনের শোক বেশি ছিল। কারণ, যখন হারুন মারা গেলেন তখন ইস্রায়েলের পুরো ঘরটি কাঁদতে লাগল, নারী সহ, (নাম্বার ২0:২9) [62] [68] মূসা কেবল "ইস্রায়েলের সন্তান" দ্বারা বিদ্রুপ করেছিলেন (দ্বিতীয় বিবরণ 34: 8)। [62] [69] এমনকি গোল্ডেন বাছুর তৈরিতেও রব্বিরা হারুনের জন্য অতিরঞ্জিত পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন। [62] [70]তাঁর দৃঢ়তা এবং তাঁর দুই পুত্রের ক্ষয়ক্ষতির বিষয়ে ঈশ্বরের ইচ্ছাকে নীরবভাবে উপস্থাপিত করা হচ্ছে মহান দুঃখের মাঝে ঈশ্বরকে গৌরবান্বিত করার জন্য পুরুষদের কাছে একটি চমৎকার উদাহরণ হিসাবে উল্লেখ করা হয়। [62] [71] বারো জনগোষ্ঠীর নেতারা নতুন উত্সর্গীকৃত তাঁবুতে তার উত্সর্গীকৃত উত্সর্গগুলি উত্থাপিত হওয়ার পর ঈশ্বরের দ্বারা কথিত শব্দগুলি উল্লেখযোগ্যভাবে উল্লেখযোগ্য : "আপনার ভাই হারোণকে বলুন: রাজপুত্রদের উপহার চেয়ে মহান তোমার উপহার, কারণ তুমি আলোকে জ্বালাবার জন্য ডেকেছিলে, আর যতক্ষণ না মন্দির চলবে ততক্ষণ পর্যন্ত বলি শেষ হবে, তোমার আলো চিরকাল থাকবে। " [62] [72]
খ্রিস্টান [ সম্পাদনা ]
ইন ইস্টার্ন অর্থডক্স এবং ম্যারোনাইট গীর্জা, অ্যারন হয় শ্রদ্ধাজ্ঞাপন হিসেবে সন্ত যার উত্সব তার ভাই মূসা সাথে ভাগ এবং সেপ্টেম্বর 4. পালিত হয় (যাদের গীর্জা প্রথাগত অনুসরণ জুলিয়ান পঞ্জিকা আধুনিক 17 সেপ্টেম্বর এই দিন উদযাপন গ্রেগরিয়ান ক্যালেন্ডার ) । হেরোইন পবিত্র ক্রিসমাসের রোববার ক্রিসমাসের আগের রবিবার অন্যান্য ওল্ড টেস্টামেন্ট সন্তানের সাথে স্মরণীয় ।
30 জুলাই আর্মেনিয়ান অ্যাপোস্টোলিক চার্চের স্নোদের ক্যালেন্ডারে পবিত্র অনার্সের মতো হারুনকে স্মরণ করা হয় । তিনি 1 জুলাই আধুনিক ল্যাটিন ক্যালেন্ডারে এবং সিরিয়াক ক্যালেন্ডারে স্মরণ করেন।
লটার ডে সান্টস (এলডিএস) [ সম্পাদনা ]
ইন চার্চ পরবর্তী দিনের সাধুদের যীশু খ্রীষ্টের , Aaronic অর্ডার বাংলাদেশের সমন্বয়ে গঠিত যাজক, শিক্ষক, এবং যাজক এর (সর্বনিম্ন থেকে সর্বোচ্চ), গুরুগিরি কম ক্রম। অ্যারনিক পুরোহিতদের প্রধান কার্যালয় সভাপতি বিশপিক হয়; [73] পুরোহিতের মাথা বিশপ হয়। প্রতিটি ওয়ার্ডে হারুনীয় যাজকত্বের প্রতিটি অফিসে এক বা একাধিক কোরিম থাকে। [74]
ইন খ্রীষ্টের কমিউনিটি , যাজকদের Aaronic অর্ডার একটি উপাঙ্গ হিসেবে গণ্য করা হয় Melchisedec অর্ডার , এবং যাজক, শিক্ষক, এবং যাজক যাজক অফিসের গঠিত। দায়িত্বের মধ্যে আলাদা হলেও মেলিসিসাইডের আদেশের সাথে এই অফিসগুলি ঈশ্বরের সমান সমান বলে গণ্য হয়।
ইসলাম [ সম্পাদনা ]
হারুন ( আরবি : هارون, হারুন ) ও উল্লেখ করা হয় কুরআন হিসেবে নবী এর ঈশ্বর । [75] কুরআন বার বার হারুনের প্রশংসা করে, তাকে "বিশ্বস্ত দাস" [76] এবং সেইসঙ্গে যিনি "নির্দেশিত" [77] এবং "বিজয়ী" বলেছিলেন । [78] হারুন গুরুত্বপূর্ণ ইসলাম ঘটনা তাঁর ভূমিকার জন্য যাত্রাপুস্তক , যা কুরআন ও অনুসারে মুসলিম ঐতিহ্য , তিনি তার বড় ভাই, সঙ্গে প্রচারিত মূসা , [7] থেকে যাত্রাপুস্তক ফেরাউন । [79]ইসলামে হারুনের তাত্পর্য অবশ্য মূসার সাহায্যকারী হিসাবে তাঁর ভূমিকা পর্যন্ত সীমাবদ্ধ নয়। ইসলামী ঐতিহ্যও হারুনকে একজন পিতৃপুরুষের ভূমিকা বলে অভিহিত করে , যেমন ঐতিহ্য রেকর্ড করে যে পুরোহিতের বংশধর হারুনের বংশধরদের মধ্য দিয়ে এসেছিল, যার মধ্যে সমগ্র আমরানের ঘর ছিল । [নোট 6] [নোট 7]
কুরআনে হারুন [ সম্পাদনা ]
ইসলামী নবী ইসলামের উপরএকটি ধারাবাহিক অংশ লুকান![]() |
---|
![]() |
![]() |
কুরআনে নাম এবং নাম ছাড়া উভয়ই হারুনের অনেক উল্লেখ রয়েছে। এটা ইব্রাহীমের বংশধর ছিল (কুরআন 4: 163) এবং এটি পরিষ্কার করে যে, তিনি ও মোশির উভয়কে ফেরাউনকে আল্লাহর শাস্তি সম্পর্কে সতর্ক করার জন্য একত্রিত করা হয়েছিল (কুরআন 10: 75)। এটি আরও যোগ করা হয়েছে যে মূসা পূর্বে হারুনের সাথে নিজের পরিচর্যাকে শক্তিশালী করার জন্য কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে সাহায্য করেছিলেন। এবং আলোচনা (কুরআন 28: 34)। কুরআন আরো যোগ করে যে, মোশির ও হারোণ উভয়কেই মিশরের ইজরায়েলীয়দের আবাসস্থল স্থাপন করার জন্য এবং সেই ঘরগুলিকে আল্লাহ্র জন্য কুরআন মজীদে স্থানান্তর করার দায়িত্ব দেওয়া হয়েছিল (কুরআন 10: 87)।
কুরআন মজীদে গোল্ডেন বাছুরের ঘটনাটি ইতিবাচক আলোতে হারুনকে চিত্রিত করে। কুরআন বলছে যে হারোণ ইস্রায়েলের নেতৃত্ব ন্যস্ত ছিল যখন মূসা আপ ছিল তূর সিনা '( আরবি : طور سيناء , সীনয় পর্বতের ) চল্লিশ দিনের জন্য (কুরআন 7: 142)। [6] এটি আরও যোগ করে যে হারুন গোল্ডেন বাছুরের উপাসনা বন্ধ করার জন্য তার যথাসাধ্য চেষ্টা করেছিলেন, যা হারুনের দ্বারা তৈরি করা হয়নি কিন্তু একটি দুষ্ট লোকের দ্বারা ' আস-সামিরি ' নামে (কুরআন 19: 50) নামে। যখন মূসা সিনাই পর্বত থেকে ফিরে আসেন, তখন মূসার মূর্তি পূজা করার জন্য হারুনকে হুকুম দিলেন, যার ফলে হারোণ তাকে তার দোষে দোষারোপ করার জন্য মূসাকে দোষারোপ করেননি (কুরআন 7: 150)। [6]কুরআন তখন যোগ করে যে মূসা এখানে ইসরাইলের পাপের কান্নাকাটি করেছেন, এবং বলেন যে তিনি নিজের উপর এবং হারুন (কুরআন 5: ২5) শুধুমাত্র ক্ষমতা অর্জন করেছেন।
কুরআনের পরে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদে কুরআন মজীদের ২3: এটি আরও যোগ করে যে হারুনের মেমরি তার পরে যারা এসেছে (কুরআন 37: 119) এবং তাদের ভাইয়ের সাথে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার আশীর্বাদ বঞ্চিত হয়েছে (কুরআন 37: 120)। কুরআনও বলে যে, লোকেরা ঈসা মায়ের মরিয়ম ( আরবী : مريم , মেরি) একটি "হারুনের বোন" (কুরআন 19: 28)। মুসলিম পণ্ডিতগণ বিতর্ক করেছিলেন যে এই "হারুন" ঠিক তার ঐতিহাসিক ব্যক্তিত্বের পরিপ্রেক্ষিতে ছিল, কেউ কেউ বলছেন যে এটি হ্রাসের হারুনের একটি রেফারেন্স ছিল এবং "বোন" শব্দটিকে দুটি পরিমাপের মধ্যে কেবল একটি রূপক বা আধ্যাত্মিক লিংক হিসাবে চিহ্নিত করা হয়েছিল। মরিয়মের যাজক বংশের বংশধর মরিয়ম যখন আরও বেশি স্পষ্ট হয়েছিলেন, তখন অন্যরা হলেন "হারোণ" নামে খ্রীষ্টের সময়ে জীবিত আরেকটি ধার্মিক ব্যক্তি । বেশিরভাগ পণ্ডিতরা পূর্বের দৃষ্টিভঙ্গিতে সম্মত হয়েছেন এবং হারুনের প্রকৃত বোন, তার নাম মিরিয়াম ( আরবী : مريم , হিব্রু : מִרְיָם ), সঙ্গে আধ্যাত্মিকভাবে মরিয়মকে যুক্ত করেছেন [82]তিনি অনেক উপায়ে অনুরূপ। কুরআন আরো বর্ণনা করেন যে, শত শত বছর পরে যখন Tabut ( আরবি : تابوت , চুক্তির সিন্দুক ) ইস্রায়েল ফিরে এটা অন্তর্ভুক্ত "যিনি মূসা ও হারুনের পরিবার থেকে ধ্বংসাবশেষ পরিবার থেকে ধ্বংসাবশেষ" (কুরআন 2: 248) ।
মুহাম্মদ এর সময় হারুন [ সম্পাদনা ]
মুহাম্মাদ , তাঁর অনেক বক্তব্যের মধ্যে হারুনের কথা বলা হয়েছে। মীরাজের ঘটনাক্রমে, স্বর্গের মধ্য দিয়ে তাঁর অলৌকিকভাবে উত্থান ঘটে বলে মুহাম্মদকে পঞ্চম স্বর্গের মধ্যে হারুনের মুখোমুখি হতে দেখা যায়। [83] [84] প্রাচীন পণ্ডিতদের মতে, ইবনে হিশাম সহ বিশেষ করে মুহাম্মদ যখন স্বর্গে তাঁর মুখোমুখি হন তখন তিনি হারুনের সৌন্দর্যের উল্লেখ করেছিলেন। মার্টিন লিংস , তার জীবনী মুহাম্মদ ইন , মুহাম্মদ এর বিস্ময়ের কথা বলেছেন সহকর্মী নবী তাদের স্বর্গীয় গরিমা দেখতে:
হযরত হযরত মুহাম্মদ ( আ । মুহাম্মদ তার পরিবারের যত্ন নেওয়ার জন্য আলীকে ছেড়ে দিয়েছিলেন, কিন্তু সেই সময়ের মুনাফিকরা এমন গুজব ছড়াতে শুরু করেছিল যে, নবী আলীকে বোঝা এবং তাঁর উপস্থিতি থেকে মুক্তি পাওয়ার জন্য মুক্তি পেয়েছিলেন। 'আলী, এই দুষ্ট বিদ্রোহ শুনে শুনে দুঃখ প্রকাশ করলেন, মুহাম্মদকে বললেন স্থানীয় লোকেরা কি বলছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তারা মিথ্যা বলেছে, আমি যা রেখেছি, তার জন্যই আমি তোমাকে বাঁচিয়ে রেখেছি। অতএব ফিরে এসো এবং আমার পরিবারে এবং তোমার মধ্যে আমার প্রতিনিধিত্ব কর। হারোণ যেমন মূসা ছিল তেমনি আমারও থাক, আমার পরে কোন নবী নেই। " [10]
হারুনের সমাধি [ সম্পাদনা ]
ইসলামী ঐতিহ্য অনুযায়ী, হারুনের সমাধি অবস্থিত জাবাল হারুন ( আরবি : جبل هارون কাছে হারোণের মাউন্টেন) পেত্রা মধ্যে জর্ডান । [87] [88] সমুদ্রতল থেকে 1,350.0 মিটার (4,4২9.1 ফুট) উপরে, এটি অঞ্চলের সর্বোচ্চ শিখর; এবং এটি এখানে জন্য স্থানীয় মানুষের মহান পবিত্রতা একটি জায়গা। 14 তম শতাব্দীর মমলুক মসজিদটি এখানে সাদা রঙের গম্বুজ রয়েছে যা পেত্রার চারপাশে এবং তার আশেপাশের এলাকা থেকে দৃশ্যমান।
বাহাই [ সম্পাদনা ]
যদিও তাঁর পিতা উভয় একজন প্রেরিত এবং একজন ভাববাদী হিসাবে বর্ণনা করেছিলেন, তবুও হারুনকে কেবল একজন নবী হিসাবে বর্ণনা করা হয়েছিল। কিতাব-ই-ইকন ইমরানকে তার পিতা হিসেবে বর্ণনা করেছেন। [89] [90]
শিল্প ইতিহাস [ সম্পাদনা ]
যিশু প্রায়শই যিহুদি ও খ্রিস্টীয় শিল্পে মোশির সঙ্গে যুক্ত হন, বিশেষ করে পাণ্ডুলিপি এবং মুদ্রিত বাইবেলের চিত্রাবলীতে। [91] তিনি সাধারণত তার যাজকীয় পোশাক, বিশেষ করে তার পাগড়ি বা মিটার এবং jeweled ব্রেস্টপ্লেট দ্বারা আলাদা করা যেতে পারে। তিনি ঘন ঘন একটি সেন্সর বা, কখনও কখনও, তার ফুল রড ঝুলিতে। (দেখুন "হারোণ" বিভাগে উইকিমিডিয়া কমন্সের এ।) হারুন এছাড়াও তৃতীয় শতাব্দীর frescos এ, প্রান্তরে আবাসের ও তার বেদীর পেশ দৃশ্য ছিল মনে হচ্ছে, ইতিমধ্যে যেমন সিনাগগ এ টেকসই-Europos সিরিয়ায়। জার্মানির ফুলদা থেকে 11 তম শতাব্দীর পোর্টেবল রূপালী বেদী , হারুনকে তার সেন্সরের সাথে চিত্রিত করে এবং এটি মুসির ন্যাশনাল ডি ল'এজ মদিভালে অবস্থিত।প্যারিস । প্রাথমিকভাবে মুদ্রিত Passover Haggadot এবং মাঝে মাঝে গির্জার ভাস্কর্যের সম্মুখভাগে তিনি কীভাবে দেখেন। অ্যারন খুব কমই ছবির বিষয় হয়ে উঠেছে, যেমন এন্টন কার্ন [1710-1747] এবং পিয়ের ফ্রান্সেসকো মোলা [সি। 1650]। [9২] খ্রিস্টান শিল্পীরা কখনো কখনো হারুনকে নবী হিসাবে (চিত্র 7: 1) একটি স্ক্রোল ধরে রেখেছিলেন, যেমনটি বারো শতকের ভাস্কর্যের মতো, মেট্রোপলিটন যাদুঘর অব আর্ট , নিউইয়র্কের নয়েওনের ক্যাথিড্রাল এবং প্রায়শই ইস্টার্ন অর্থডক্স আইকনগুলিতে। গোল্ডেন বাছুরের গল্পের চিত্রগুলি সাধারণত তাকে অন্তর্ভুক্ত করে - বিশেষ করে নিকোলাস পসসিনের " গোল্ডেন বাছুরের উপাসনা"(ca. 1633-34, ন্যাশনাল গ্যালারী লন্ডন)। [9 3] অবশেষে, পরবর্তীকালে যাজকগণের বৈধতা যাচাই করতে আগ্রহী কিছু শিল্পী হারুন এবং তার ছেলেদের (লেভিটিক্স 8) সমন্বয় আঁকেন। হ্যারি অ্যান্ডারসনের বাস্তবসম্মত চিত্রটি প্রায়শই পুনরুত্পাদন করা হয়। লেটার ডে সান্টসের সাহিত্য। [নোট 8] [91]
No comments