ইউনূস (আঃ)
ইউনূস (আঃ)
ইউনূস (আঃ) | |
---|---|
ইউনুস, যেমন দ্বারা দেখানো Michelangelo উপর Sistine চ্যাপেল সিলিং
| |
নবী | |
স্বভাবসিদ্ধ | 9 শতকের বিসিই |
মারা | 8 শতকের বিসিই [1] |
মধ্যে পূজিত | ইহুদীধর্ম ইসলাম খ্রিস্টান |
প্রধান মন্দির | ইউনূসের সমাধি (ধ্বংস), মোসুল ,ইরাক |
পরব | ২1 শে সেপ্টেম্বর ( রোমান ক্যাথলিক )[2] |
ইউনূস বা জোনাস [একটি] হিব্রু বাইবেল ( তানখ / ওল্ড টেস্টামেন্ট ) এ 8 ই শতকের খ্রিস্টপূর্বাব্দে ইস্রায়েলের উত্তর রাজ্যের একজন নবীকে দেওয়া নাম । তিনি এর eponymous কেন্দ্রীয় ব্যক্তিত্ব ইউনুস বই , যা তিনি দ্বারা আহ্বান করা হয় ঈশ্বর ভ্রমণ করতে নীনবী এবং এর বাসিন্দা সতর্ক তাদের অনুতপ্ত হওয়ার পাপের বা মুখোমুখি ঐশ্বরিক ক্রোধ । এর পরিবর্তে, যোনা তর্শীশে একটি জাহাজ পরিচালনা করেছিলেন। একটি ঝড়ের মধ্যে ধরা, তিনি জাহাজের ক্রু তাকে জাহাজে নিক্ষেপ করার আদেশ, যেখানে তিনি একটি দৈত্য মাছ দ্বারা গ্রস্ত হয়। তিন দিন পর, ইউনূস নিনেভে যেতে সম্মত হওয়ার পর মাছটি তাকে উপকূলে ফেলে দেয়। ইউনুস সফলভাবে নিখুঁতের পুরো নগরকে অনুতপ্ত করার জন্য দৃঢ়ভাবে বিশ্বাস করে, কিন্তু তার ধ্বংসের প্রত্যাশায় শহরটির বাইরে অপেক্ষা করে। ঈশ্বর সূর্য থেকে একটি উদ্ভিদ সঙ্গে সূর্য থেকে ঢাল , কিন্তু পরে একটি worm পাঠাতে এটি নির্গত কারণ। যখন ইউনূস তিক্ত গরমের অভিযোগ করে, তখন ঈশ্বর তাকে ধমক দেন।
ইন ইহুদীধর্ম , ইউনুস গল্পের শিক্ষার প্রতিনিধিত্ব করে teshuva , যা তাওবা করতে এবং দ্বারা ক্ষমা করা দক্ষতা ঈশ্বর । ইন নিউ টেস্টামেন্ট , যীশু নিজেকে "ইউনুসের চেয়ে আরও মহান" কল এবং প্রতিশ্রুতি ফরীশীরা "য়োনার চিহ্ন", যা হল তাঁর পুনরুত্থানের । প্রাথমিক খ্রিস্টান দোভাষীরা যোনাকে যিশুর জন্য এক ধরন হিসেবে দেখেছিল । পরে, সংস্কারের সময় , ইউনূসের পরিবর্তে "ঈর্ষান্বিত ইহুদি" র জন্য একটি রুপকথা হিসেবে দেখা হয় । ইউনুস ইসলাম এবং বাইবেলের একটি নবী হিসাবে গণ্য করা হয়ইউনূসের বর্ণনাটি কুরআনের কয়েকটি উল্লেখযোগ্য পার্থক্যের সাথে পুনরাবৃত্তি করা হয়েছে । মূলধারার বাইবেল পণ্ডিতরা সাধারণত ইউনূসের বইটিকে কাল্পনিক এবং প্রায়শই আংশিকভাবে বিদ্রূপাত্মক বলে মনে করেন , কিন্তু ইউনূসের চরিত্রটি 2 কিং 14:25 পদে উল্লেখ করা একই নামের ঐতিহাসিক ভাববাদীর উপর ভিত্তি করে থাকতে পারে ।
যদিও "ভেল" শব্দটি প্রায়শই ইউনূসের গল্পের ইংরেজি সংস্করণে ব্যবহৃত হয় তবে হিব্রু পাঠটি আসলে ডাগ গাদোল শব্দটি ব্যবহার করে , যার অর্থ "দৈত্য মাছ"। সতেরো শতকের এবং আঠারো শতকের প্রথম দিকে, যোনাকে গ্রাস করে মাছের প্রজাতিটি প্রকৃতিবিদদের জন্য ফটকা বিষয়গুলির বিষয় ছিল , যা গল্পটিকে ঐতিহাসিক ঘটনা হিসাবে বর্ণনা করেছিল। লোকালোকের কিছু আধুনিক পণ্ডিতগণ ইউনূস এবং গিলগামেশ এবং গ্রিক নায়ক জেসন যেমন অন্যান্য কিংবদন্তী ব্যক্তিত্বের মধ্যে সাদৃশ্য উল্লেখ করেছেন ।
সামগ্রী
- 1ইউনূসের বই
- 2ধর্মীয় মতামত
- 2.1যিহুদিবাদে
- 2.2খ্রিস্টান
- 2.2.1 Tobitবই
- 2.2.2নিউ টেস্টামেন্টে
- 2.2.3পোস্ট বাইবেলের মতামত
- 2.3ইসলামে
- 2.3.1কুরআনে
- 2.3.2হাদিসে
- 2.3.3নিনেভেতে সমাধি
- 3বৃত্তিমূলক ব্যাখ্যা
- 3.1ঐতিহাসিকতা
- 3.2প্যারোডিক উপাদান
- 4মাছ
- 4.1অনুবাদ
- 4.2বৈজ্ঞানিক অনুমান
- 5সাংস্কৃতিক প্রভাব
- কিংবদন্তী6প্রস্তাবিত সংযোগ
- 7এছাড়াও দেখুন
- 8নোট
- 9রেফারেন্স
- 9.1গ্রন্থবিজ্ঞান
- 10বাহ্যিক লিঙ্ক
ইউনূসের বই [ সম্পাদনা ]

ঈশ্বর আবার ইউনুসকে নিনেভে ভ্রমণ করতে এবং তার অধিবাসীদের কাছে ভবিষ্যদ্বাণী করার আদেশ দেন। [12] এই বার তিনি শহরে গিয়ে ঢুকে বললেন, "চল্লিশ দিন ধরে নীনবী ধ্বংস হয়ে যাবে।" [13] ইউনাইটেড নিনেভে জুড়ে হাঁটলে, নিনেভের লোকেরা তাঁর কথা বিশ্বাস করতে শুরু করে এবং দ্রুত উপবাস শুরু করে। [14] নীনবীয়ের বাদশাহ্ জামা কাপড় পরে রাখেন এবং ছাইয়ে বসে আছেন, এমন ঘোষণা ঘোষণা করেছেন যা রোজা রাখে, শোভাযাত্রা, প্রার্থনা ও অনুতপ্ত পোশাক পরে। [15] ঈশ্বর তাদের অনুতপ্ত অন্তরে দেখেন এবং সেই সময়ে শহরকে পরিত্যাগ করেন। [16] পুরো শহরটি লোকজনের (এবং এমনকি প্রাণীদের) নিচু এবং ভেঙে পড়ে [17] [18] । [19]
এর দ্বারা অপছন্দিত, যোনা তার পূর্ববর্তী ফ্লাইটটিকে তর্শীশকে উল্লেখ করে উল্লেখ করেছিলেন যে, যেহেতু ঈশ্বর দয়ালু, তাই অবশ্যম্ভাবী ছিল যে ঈশ্বর হুমকির সম্মুখীন হবেন। [20] তারপর তিনি শহরটি ছেড়ে দেন এবং নিজেকে আশ্রয় দেন, শহরটি ধ্বংস হয়ে যাবে কিনা তা দেখার জন্য অপেক্ষা করছে। [21] ইউনূসের আশ্রয়স্থল থেকে সূর্য থেকে কিছু ছায়া দেয়ার জন্য ঈশ্বর একটি উদ্ভিদ (হিব্রু একটি কিকায়ণ ) তৈরি করেন। [22] পরে, ঈশ্বর উদ্ভিদ এর রুটি কামড় একটি কীট কারণ এবং এটি শুকিয়ে। [23] ইউনূস, এখন সূর্যের সম্পূর্ণ শক্তি উন্মুক্ত হয়ে উঠছে, তিনি হতাশ হয়ে ওঠার জন্য ঈশ্বরকে হত্যা করতে অনুরোধ করেছেন। [24]
ধর্মীয় মতামত [ সম্পাদনা ]
যিহুদিবাদ [ সম্পাদনা ]
ইউনূসের বই (যোনা ইয়ুনা) তানখে অন্তর্ভুক্ত বারোটি ছোটখাট নবী । এক ঐতিহ্য অনুসারে, যোহা সেই ছেলেটি 1 রাজাবলি 17 এ নবী ইলিয়াসের দ্বারা জীবিত হয়েছিলেন । [২5] আরেকটি ঐতিহ্য রয়েছে যে তিনি শূনেমের পুত্র ছিলেন ইলীশায় ২ রাউন্ড 4 [২6] এ জীবন নিয়ে এলেন এবং ইলীশায়ের মায়ের স্বীকৃতির কারণে তাঁকে "অমিটাইয়ের পুত্র" ( সত্য ) বলা হয়। ২ রাজার 17:২4 পদে নবী হিসাবে পরিচিতি । [26] ইউনূসের বইটি প্রতি বছর, তার মূল হিব্রু এবং সম্পূর্ণভাবে ইয়োম কিপুপুরে পড়ে- প্রায়শ্চিত্তের দিনের, যেমন Haftarah বিকেলে mincha প্রার্থনা। [27] [28] রব্বি এলিয়েজারের মতে , যোনাকে গ্রাস করে এমন মাছটি আদি যুগে [২9] তৈরি করা হয়েছিলএবং তার মুখের ভিতর একটি সমাজগৃহের মতো ছিল ; [২9] মাছের চোখ জানালাগুলির মতো ছিল [২9] এবং তার মুখের ভিতরে একটি মুক্তা আরও আলোকসজ্জা সরবরাহ করেছিল। [29]
মাদ্রাসের মতে , ইউনুস মাছের ভেতরে ছিলেন, তখন তাকে বলেছিলেন যে তার জীবন প্রায় শেষ হয়ে গেছে কারণ শীঘ্রই লিভিথন তাদের দুজনেই খাবে। [2 9] ইউনুস মাছের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তাদের রক্ষা করবেন। [২9] ইউনূসের নির্দেশ অনুসারে, মাছটি লিভিথনের পাশে সাঁতার কাটলো [২9] এবং ইউনূস তার জিহ্বা দ্বারা লিভিথনকে খোঁচা মারার হুমকি দিয়েছিল এবং অন্য মাছটিকে তা খেতে দিল। [২9] লিভিথন ইউনূসের হুমকি শুনেছিলেন, তিনি দেখেছিলেন যে তিনি সুন্নত করেছিলেনএবং তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি প্রভুর দ্বারা সুরক্ষিত ছিলেন , [2 9] অতএব তিনি সন্ত্রাসে পালিয়ে যাচ্ছিলেন, যোনা ও মাছকে জীবিত রেখেছিলেন। [29]মধ্যযুগীয় ইহুদি পণ্ডিত ও রবি আব্রাহাম ইবনে এজরা (10২9-167২) ইউনূসের বইয়ের কোন আক্ষরিক ব্যাখ্যার বিরুদ্ধে যুক্তি দিয়েছিলেন, [30] বলেছেন যে "মোশির ব্যতীত সমস্ত নবীদের অভিজ্ঞতা দর্শন ছিল না, প্রকৃতপক্ষে নয়।" [30] পরবর্তী পণ্ডিত আইজাক আবারবানেল ( 1437-1509 ) অবশ্য যুক্তি দিয়েছিলেন যে, যোনা সহজেই মাছের পেটে তিন দিন ধরে বেঁচে থাকতে পারতেন, [31] কারণ "সব পরে, নবজাগর নবজাগর ছাড়াই নয় মাস বেঁচে থাকে। । " [32]
Teshuva - তওবা এবং ঈশ্বরের দ্বারা ক্ষমা করা ক্ষমতা - ইহুদি চিন্তার একটি বিশিষ্ট ধারণা। এই ধারণাটি ইউনূসের বইয়ে বিকশিত হয়েছে: সত্যিকারের পুত্র ইউনুস (হিব্রু ভাষায় তার পিতার "অমিতাই" নামটির অর্থ সত্য), নিনেভের লোকেদের তওবা করার জন্য অনুরোধ করতে অস্বীকার করে । তিনি সত্যই চান, ক্ষমা করেন না। যখন যেতে বাধ্য, তার কল উচ্চ এবং পরিষ্কার শুনতে হয়। নিনেভের লোকেরা আনন্দের সাথে অনুতাপ করে, "মেষশাবক সহ উপবাস", এবং ইহুদি স্ক্রিপ্টগুলি এটার সমালোচনামূলক। [33] ইউনূসের বইটি দুটি ধর্মীয় চাহিদাগুলির মধ্যে কখনও কখনও অস্থির সম্পর্ককে তুলে ধরে: সান্ত্বনা ও সত্য। [34]
খ্রিস্টান [ সম্পাদনা ]
দ্য বুক অফ টবিত [ সম্পাদনা ]
ডোনাটারোকাননিকাল বুক অব টবিতের চৌদ্দতম অধ্যায়ে জোনাহকে দুইবার উল্লেখ করা হয়েছে , [35] যার সমাপ্তি 127 বছর বয়সের চরম সময়ে টোবিটের ছেলে টোবিয়াসকে খুঁজে বের করে, নবূখদ্নিৎসর এবং অহশ্বেরশের দ্বারা সম্পূর্ণ পরিপূর্ণ পরিণতিতে নিনেভে এর ধ্বংসের খবর শুনে আনন্দিত Assyrian রাজধানীর বিরুদ্ধে ইউনূসের ভবিষ্যদ্বাণী। [35]
নিউ টেস্টামেন্ট [ সম্পাদনা ]
ইন নিউ টেস্টামেন্ট , ইউনূস উল্লেখ করা হয় ম্যাথু 12: 38-41 এবং 16: 4 এবং লুক 11: 29-32 । [36] মথি গসপেল ইন , যীশু ইউনূসের একটি রেফারেন্স করে যখন তিনি কিছু ব্যবস্থার শিক্ষক এবং ফরীশীদের দ্বারা একটি চিহ্ন জন্য জিজ্ঞাসা করা হয় । [37] [38] যীশু বলেছেন যে এই চিহ্নটি ইউনূসের চিহ্ন হবে : [37] [38] মহান মাছের ভিতরে তিন দিন পর ইউনূসের পুনঃস্থাপন তাঁর নিজের পুনরুত্থানের পূর্বরূপ । [37]
মথি 1২: 41-4২ এবং লূক 11: 31-32 সমান্তরাল শব্দে জবাব দেন যে যিশু যোনার চেয়ে বড় এবং শলোমনের চেয়েও মহান । [37]
পোস্ট বাইবেলের মতামত [ সম্পাদনা ]
![]() |
ওহ ইউনূস!
"ওহ ইউনূস!", ইউনূসের বইয়ের একটি গসপেল সারাংশ, গোল্ডেন জুবিলি চতুর্থাংশ দ্বারা সংগীত।
|
এই ফাইল বাজানো সমস্যা? মিডিয়া সাহায্য দেখুন । |
ইউনূস খ্রিস্টান সম্প্রদায়ের একটি সংখ্যা দ্বারা একটি সন্ত হিসাবে গণ্য করা হয় । রোমান ক্যাথলিক চার্চের তার উত্সবটি 21 শে সেপ্টেম্বর তারিখে Martyrologium Romanum এর মতে । [2] উপর ইস্টার্ন অর্থডক্স লিটার্জিকাল দেজ ক্যালেন্ডার , যোনার উত্সব (যেসব চার্চ অনুসরণ সেপ্টেম্বর 22 হয় জুলিয়ান পঞ্জিকা ; সেপ্টেম্বর 22 বর্তমানে আধুনিক অক্টোবর পড়ে গ্রেগরিয়ান ক্যালেন্ডার )। [39] সালে আর্মেনিয় অ্যাপোস্টিলিক গির্জা , অস্থাবর ভোজ একটি একক নবী য়োনা য়েমন স্মরণের অনুষ্ঠিত হয় এবং এক হিসাবে বারো মাইনর নবী । [40] [41] [42]নীনবীয়দের করার ইউনুস মিশন দ্বারা স্মরণ করা হয় নীনবীর ফাস্ট মধ্যে সিরিয়াক এবং ওরিয়েন্টাল অর্থডক্স গীর্জা। [43] ইউনুস মধ্যে একজন ভাববাদী হিসেবে স্মরণ করা হয় সাধুদের ক্যালেন্ডার এর লুথেরান চার্চ মিসৌরি সায়নদ 22 সেপ্টেম্বর। [44]
খ্রিস্টান ধর্মতত্ত্ববিদরা ঐতিহ্যগতভাবে যোনাকে যিশু খ্রিস্টের জন্য একটি ধরন হিসেবে ব্যাখ্যা করেছেন । [45] যোনাকে বিশাল মাছ দ্বারা গ্রাস করা হচ্ছে যিশুর ক্রুশবিদ্ধকরণ [46] এর পূর্বাভাস হিসাবে বিবেচিত হয়েছিল এবং ইউনাইটেডকে ইউনাইটেডের সমুদ্রের দিকে উল্টে ফেলার মাছটি যিশুর পুনরুত্থানের জন্য সমান্তরাল বলে মনে করা হয়েছিল । [46] সেন্ট জেরোম ইউনুসকে যিশুর আরও জাতীয়তাবাদী দিক দিয়ে সমান করে তুলছেন , [47] এবং জনাহের এই কাজের যুক্তিকে জোর দিয়ে বলেছেন যে, "ইউনূস এভাবে দেশপ্রেমিক হিসাবে কাজ করেন, এতটাই নয় যে তিনি নীনবীদের ঘৃণা করেন, কেননা তিনি নিজেরাই ধ্বংস করতে চান না মানুষ। " [47]
সেন্ট অগাস্টিন এবং মার্টিন লুথার সহ অন্যান্য খ্রিস্টান দোভাষী, সরাসরি বিপরীত দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছেন, [48] ইউনূসের প্রতি ঈর্ষা ও ঈর্ষার প্রতীক, যা তারা ইহুদি মানুষের অন্তর্নিহিত বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত। [4২] লুথার একইভাবে উপসংহারে বলেছেন যে কিকায়ণ ইহুদিবাদকে প্রতিনিধিত্ব করে [50] এবং যে কীটটি গ্রাস করে তা খ্রীষ্টকে প্রতিনিধিত্ব করে। [51] লুথার এই ধারণাটি নিয়ে প্রশ্ন করেছিলেন যে, ইউনূসের বইটি আক্ষরিক ইতিহাস হিসাবে অভিপ্রেত ছিল, [52] মন্তব্য করে যে এটি বিশ্বাস করা কঠিন যে কেউ কেউ বাইবেলে অন্তর্ভুক্ত না থাকলেও এটিকে ব্যাখ্যা করতে পারে। [52]ইউনূসের লুথারের অ্যান্টিসেমিক ব্যাখ্যাটি সমগ্র আধুনিক ইতিহাসে জার্মান প্রোটেস্ট্যান্টদের মধ্যে বিদ্যমান ব্যাখ্যা ছিল। [53] জেডি মাইকেলিস মন্তব্য করেন যে "চরিত্রের অর্থটি আপনি চোখগুলির মধ্যে সঠিকভাবে আঘাত করেন", [49] এবং উপসংহারে বলা হয়েছে যে, ইউনূসের বই পৃথিবীর অন্যান্য সকল জাতির প্রতি "ইস্রায়েলীয়দের ঘৃণা এবং ঈর্ষান্বিততার বিরুদ্ধে একটি মেরুদন্ড" । " [4 9] আলবার্ট ইখোরন মাইকেলিসের ব্যাখ্যার শক্তিশালী সমর্থক ছিলেন। [54]
জন কেলভিন এবং জন হুপার ঈশ্বরের সমস্ত ক্রোধ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করতে পারে এমন সকলকে সতর্ক করে দেওয়ার জন্য ইউনূসের বইটি বিবেচনা করেছিলেন। [55] ইউনুস বইটি ইউনূসের লেখা না থাকলেও লুথার সাবধানে সাবধান ছিলেন, [56] ক্যালভিন ঘোষণা করেছিলেন যে ইউনূসের বইটি ইউনূসের অপরাধ স্বীকারের ব্যক্তিগত স্বীকারোক্তি ছিল। [56] ক্যালভিন ইউনূসের সময়কে জাহান্নামের আগুনের সমতুল্যের মতো মাছের পেটের ভিতরে ইউনূসের সময় দেখে, যোনাকে সংশোধন করার এবং ন্যায়পরায়ণতার পথে স্থাপন করার উদ্দেশ্যে। [57] লুথারের বিপরীতে, কেলভিন গল্পের সমস্ত অক্ষরগুলির সাথে দোষ খুঁজে পেয়েছেন, [56] নৌকাতে নাবিকদের "কঠোর ও লোহার হৃদয়, যেমন সাইক্লপস"" [56] নীনবাইটদের" অব্যক্ত "হিসাবে নিন্দা করা, [56] এবং নিনেভের রাজা" নববধূ "হিসাবে। [56] অপরদিকে হুপার ইউনূসকে ভৌতিক অসঙ্গত [58] এবং জাহাজটি তাকে রাষ্ট্রের প্রতীক হিসেবে নিক্ষেপ করা হয়। [58] হুপার এই ধরনের অসন্তোষকে হতাশ করেছেন , [58] decrying: "আপনি কি এত জোয়ানেসের সাথে শান্তিতে থাকতে পারেন? নাহলে, সমুদ্রের মধ্যে ফেলে দাও! " [5 9] আঠারো শতকে, জার্মান অধ্যাপকদের এই শিক্ষা থেকে নিষিদ্ধ করা হয়েছিল যে, ইউনূসের বই আক্ষরিক, ঐতিহাসিক হিসাব ছাড়া অন্য কিছু ছিল না। [52]
ইসলামে [ সম্পাদনা ]
ইসলামী নবী ইসলামের উপরএকটি ধারাবাহিক অংশ লুকান![]() |
---|
![]() |
![]() |
কুরআনে [ সম্পাদনা ]
ইউনূস (আরবী ভাষায় ইউনূস ) কুরআনের দশম অধ্যায়ের শিরোনাম । তিনি ঐতিহ্যগতভাবে ইসলামে এমন একজন নবী হিসাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন যিনি আল্লাহ্র প্রতি বিশ্বস্ত ছিলেন এবং তাঁর বার্তা বিতরণ করেছিলেন। ইউনুস কুরআনে চারবার উল্লেখ করা হয়েছে [60] এবং নাম অনুসারে উল্লিখিত বারোজন সংখ্যক নবীর একমাত্র । [61] সূরা 68:48 সালে , যোনাকে ধুল-নুন বলা হয় ( আরবী : ذو النون ; অর্থ মাছের একটি )। [60] 4: 163 এবং 6:86 পদে তাঁকে "আল্লাহর প্রেরিত" বলে উল্লেখ করা হয়।[60] সূরা 37: 139-148 ইউনূসের পুরো গল্পটি পুনঃপ্রকাশ করে: [60]
কুরআন কখনো ইউনূসের বাবাকে উল্লেখ করে না, [60] কিন্তু মুসলিম ঐতিহ্য শিক্ষা দেয় যে, যোনা বেঞ্জামিন বংশধর ছিলেন এবং তার পিতা অমিটাই ছিলেন । [61]
হাদীসে [ সম্পাদনা ]
মুহাম্মদের জীবদ্দশায় কয়েকটি ঘটনায় ইউনূসের উল্লেখ করা হয়েছে । কিছু ক্ষেত্রে যোনায়ের নাম মুহাম্মদের প্রশংসা ও শ্রদ্ধার সাথে উচ্চারিত হয়। মুহাম্মদের জীবনের ঐতিহাসিক বর্ণনা অনুযায়ী , দশ বছর পর প্রকাশিত হবার পর মুহাম্মাদ তাফের শহরে গিয়েছিলেন কিনা তা দেখার জন্য তার নেতারা মক্কার পরিবর্তে সেখানে তার বার্তা প্রচার করার অনুমতি দেবে কিনা , কিন্তু তাকে শহর থেকে বের করে দেওয়া হয়েছিল জনগণ. তিনি কুরাইশ গোত্রের দুই সদস্য উটবা ও শাইবা উদ্যানের আশ্রয় নিয়েছিলেন । তারা তাদের চাকর, অ্যাডাস পাঠিয়েছিল, জীবিকা জন্য তাকে আঙ্গুর পরিবেশন করা। মুহাম্মদ জিজ্ঞাসা করলেন, তিনি কোথায় ছিলেন এবং চাকর নীনবীকে বললেন। "ইউনূসের শহর ঠিক, অমিটাইয়ের ছেলে!" মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অ্যাডাস হতভম্ব হয়েছিলেন কারণ তিনি জানতেন যে পৌত্তলিক আরবদের নবী ইউনূসের কোন জ্ঞান ছিল না। তারপর তিনি জিজ্ঞাসা করলেন মুহাম্মদ কিভাবে এই লোকটির সম্পর্কে জানতেন। মুহাম্মদ জবাব দিলেন, আমরা ভাই। "ইউনূস আল্লাহর নবী ছিলেন এবং আমিও আল্লাহর নবী হব।" আদাদ অবিলম্বে ইসলাম গ্রহণ এবং মুহাম্মদ এর হাত ও পায় চুম্বন। [64]
ইমাম বুখারী সংগ্রহে মুহাম্মাদের বক্তব্যের মধ্যে একজন বলেন, মুহাম্মাদ বলছেন, "যোনাকে চেয়ে আমি ভাল বলি না"। [65] [66] [67] [68] অনুরূপ একটি বিবৃতি একটি হাদিস দ্বারা লিখিত হয় ইউনূস বিন ইয়াযীদ , দ্বিতীয় খলিফা এর উমাইয়া রাজবংশের । [68] মুহাম্মদের একজন প্রাচীন সমসাময়িক উমাইয়া ইবনে আবি আল সালত শিক্ষা দিয়েছেন যে, ইউনুসের কাছে আল্লাহর কাছে প্রার্থনা না করা হলে তিনি জাজমেন্ট দিবস পর্যন্ত মাছের ভিতরে আটকা পড়ে থাকতেন, [68] কিন্তু, তার প্রার্থনার কারণে ইউনূস " মাছের পেট মধ্যে মাত্র কয়েক দিন থাকুন "। [68]
নবম শতাব্দীর ফার্সি ইতিহাসবিদ আল-তাবারী রেকর্ড করেছেন যে, ইউনুস মাছের ভেতর ছিল, "তার কোন হাড় বা সদস্য আহত হয় নি"। [68] আল-তাবারীও লিখেছেন যে, আল্লাহ মাছের স্বচ্ছ অংশটি তৈরি করেছিলেন, যোনাকে "গভীরতার আশ্চর্য্য" দেখতে সক্ষম করেছিলেন [6২] এবং ইউনূস মাছের সমস্ত গান গাইতে শুনেছিলেন। [6২] দশম শতাব্দীর কবি কিসাই মারভাজী রেকর্ড করেছেন যে ইউনূসের জন্মের সময় ইউনূসের পিতা সত্তর বছর বয়সে ছিলেন [68] এবং পরবর্তীকালে তিনি মারা যান, [68] যোনায়ের মা কে কাঠের চামচ ছাড়া আর কিছুই দিয়ে রেখেছিলেন। একটি cornucopia হতে । [68]
নিনেভেতে সমাধি [ সম্পাদনা ]
নিনেভে এর বর্তমান অবস্থানটি পাঁচটি গেট, চার দিকের দেওয়ালের অংশ এবং দুটি বড় ময়লা খনন করে চিহ্নিত করা হয়েছে: কুয়ুনজিকের পাহাড় এবং নবী ইউনূসের পাহাড় (পাদটীকাতে মানচিত্র লিঙ্ক দেখুন)। [70] নবী ইউনুসের উপরে একটি মসজিদ নবী ইউনূসের কাছে উত্সর্গীকৃত ছিল এবং একটি মন্দির ছিল, যা মুসলমান এবং খ্রিস্টান উভয়েই ইউনূসের কবরস্থানের স্থান হিসাবে সম্মানিত ছিল। [71] সমাধি একটি জনপ্রিয় তীর্থযাত্রা সাইট [72] এবং মধ্য প্রাচ্যের জুড়ে ইহুদি, খ্রিস্টান এবং মুসলমানদের ঐক্যের একটি প্রতীক ছিল। [72] ২4 জুলাই, ২014 তারিখে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভ্যান্ট (আইএসআইএল) ধর্মীয় আশ্রয়স্থল ধ্বংস করার জন্য প্রচারণার অংশ হিসাবে মাযারটি ধ্বংস করে দেয়, যা মনে করা হয়পৌত্তলিক । [73] [72] [74] পরে মসুল জানুয়ারী 2017 আইএসআইএল থেকে ফিরে যাওয়া হয়, প্রায় 600 BCE এর একটি প্রাচীন অ্যাসিরিয়ান প্রাসাদ ডেটিং ছারখার মসজিদ তলদেশে আবিষ্কৃত হয়। [72] [75] কালো বাজারে বিক্রি করার জন্য আইএসআইএল আইটেমের প্রাসাদ লুণ্ঠন করেছে , [72] [75] তবে কিছু কিছু হস্তান্তর যা এখনও পরিবহন করা কঠিন ছিল। [72] [75]
ইউনুস সমাধিতে অন্য নামকরা অবস্থানগুলির আরব গ্রাম অন্তর্ভুক্ত মাশহাদে , প্রাচীন সাইটে অবস্থিত গাত্-হেফর , [36] ফিলিস্তিনি পশ্চিম তীর শহরের Halhul , 5 কিলোমিটার (3.1 মাইল) উত্তরে হেবরন , [76] এবং একটি আশ্রয়স্থল লেবাননে সারাফান্দ ( সারেপ্টা ) শহরের কাছে । [77]
বুদ্ধিমান ব্যাখ্যা [ সম্পাদনা ]
ঐতিহাসিকতা [ সম্পাদনা ]
মূলধারার বাইবেলের পণ্ডিতদের ঐক্যমত ধরে রাখা হয়েছে যে ইউনূসের বইয়ের বিষয়বস্তু পুরোপুরি ঐতিহাসিক। [78] [79] [80] যদিও নবী ইউনুস সা.কা.পূ. আঠারো শতকে বসবাস করেছিলেন, [1] ইউনূসের বইটি আকস্মেনীয় সাম্রাজ্যের সময় শতাব্দী পরে লিখিত ছিল । [1] [81] হিব্রু মধ্যে ইউনুস বই ব্যবহৃত তীব্র প্রভাব দেখায় আরামাইক [1] এবং এটা আখেমেনীয় পারস্যদেশনিবাসীগণ সেই মেলে বর্ণনা সাংস্কৃতিক প্রথা। [1] [18] অনেক পণ্ডিত ইউনূসের বইটিকে প্যারডিটির ইচ্ছাকৃত কাজ বলে মনে করেনবা বিদ্রূপ । [82] [83] [84] [85] [86] [87] যদি এমন হয়, তাহলে সম্ভবত এটি হিব্রু বাইবেল যা তার বিদ্রূপাত্মক প্রকৃতিটিকে ভুল বুঝিয়েছিল [88] [86] [ 87] এবং ভুলভাবে এটি একটি গুরুতর ভবিষ্যদ্বাণীপূর্ণ কাজ হিসাবে ব্যাখ্যা। [88] [86] [87]
যদিও ইউনূসের বইটি কথাসাহিত্য বলে বিবেচিত হয়, [78] [79] [80] ইউনূস নিজেও একজন ঐতিহাসিক নবী হতে পারতেন; [ 8 9] কিংবদন্তির দ্বিতীয় বইয়ে তিনি সংক্ষিপ্তভাবে উল্লেখ করেছেন : [90] [80]
বেশিরভাগ পণ্ডিত বিশ্বাস করেন যে ইউনূসের বইয়ের বেনামী লেখক এই দুষ্ট রাজপুত্রকে ২ রাজার কাছ থেকে ধরে নিয়েছিলেন এবং তাকে ইউনুসের কাল্পনিক চরিত্রের ভিত্তি হিসাবে ব্যবহার করেছিলেন, [91] তবে কেউ কেউ দাবী করেছেন যে ইউনূসের চিত্রটি সম্পূর্ণরূপে কাল্পনিক। [79]
পারদিক উপাদান [ সম্পাদনা ]
ইউনূসের বইয়ে ইউনূসের দ্বারা প্রকাশিত মতামত ইহুদি সমাজের সদস্যদের দ্বারা অনুষ্ঠিত মতামতগুলির একটি প্যারডি ছিল যখন এটি লেখা হয়েছিল। [83] [9 3] [85]বিদ্রুপের প্রাথমিক লক্ষ্য এমন একটি গোষ্ঠী হতে পারে, যাদের মর্টন স্মিথ "বিচ্ছিন্নতাবাদী" বলে অভিহিত করেছেন, [9 4] যারা বিশ্বাস করতেন যে যারা তাঁর অমান্য করেছিল তাদের ঈশ্বর ধ্বংস করবেন, [85] যে পাপী শহরগুলি হবে , শক্তি বিলুপ্ত [85] এবং যে ঈশ্বরের করুণা বাইরের লোকেদের কাছেও প্রসারিত করা হয়নি অব্রাহামের সঙ্গে করা চুক্তি । [9 4] ম্যাককেঞ্জি এবং গ্রাহাম মন্তব্য করেন যে "ইয়োনাহ কিছু উপায়ে ইস্রায়েলীয় ধর্মতত্ত্ববিদদের 'সর্বাধিক' রীতিবহির্ভূত - একটি ধর্মীয় বিন্দু তৈরি করতে।" [85]বই জুড়ে ইউনূসের বক্তব্যগুলি তাদের জঙ্গিবাদ দ্বারা চিহ্নিত করা হয়েছে, [85] [95] কিন্তু তার নামটি বিস্ময়করভাবে "কবুতর", [85] [95] যা একটি প্রাচীন পাশ্চাত্য শান্তি সঙ্গে যুক্ত একটি পাখি মানে। [85]
ইউনূসের আদেশের প্রত্যাখ্যানটি অন্য ওল্ড টেস্টামেন্ট লেখায় বর্ণিত নবীদের আনুগত্যের একটি প্যারডি। [9 6] নীনবী এর তাত্ক্ষণিক অনুতাপের রাজা ওল্ড টেস্টামেন্টের অন্যান্য সমস্ত রচনায় শাসককে পরাজিত করেন, যারা আহাব ও সিদিকিয়ের মত ভবিষ্যদ্বাণীমূলক সতর্কতা উপেক্ষা করে । [87] জাহাজের নাবিকরা এবং জাহান্নামের লোকেরা নৌকার দ্বারা প্রদর্শিত ঈশ্বরের উপাসনা করার প্রস্তুতি নিঃসন্দেহে যোনার নিজের অনিচ্ছা সহকারে বৈপরীত্য প্রকাশ করে, [9 7] কারন ইউনূসের কিকায়নের প্রতি বেশি ভালোবাসা তাকে নিনেভেতে সমস্ত মানুষের চেয়ে ছায়া প্রদান করে। [97]
ইউনূসের বইটি সাহিত্যিক অযৌক্তিকতার উপাদানগুলিও নিযুক্ত করে ; [18] এটি নিনেভে শহরের আকারকে একটি অসম্ভাব্য ডিগ্রী [1] [18] থেকে বড় করে তোলে এবং ভুলভাবে শহরের প্রশাসককে "রাজা" বলে উল্লেখ করে। [1] [18] পণ্ডিতদের মতে, কোনও মাছ মাছের অভ্যন্তরে তিন দিনের জন্য বাস্তবসম্মতভাবে বেঁচে থাকতে পারে না, [1] এবং তাদের মালিকদের পাশাপাশি নিনেভের উপবাসে পশুদের বর্ণনা "মূর্খ"। [18] একটি দৈত্য মাছ বা তিমি দ্বারা গ্রাস করা একটি নাটকীয় এর মূর্তি পরবর্তী বিদ্রূপাত্মক লেখা একটি স্টক ট্রপ হয়ে ওঠে । [98] অনুরূপ ঘটনা Samosata Lucian মধ্যে recounted হয়'গুলি একটি সত্য গল্প , যা দ্বিতীয় শতাব্দীতে সিই ছিল, [99] এবং উপন্যাস ব্যারন মুঞ্চহাউস এর নাটকটিভ অফ তার মার্ভেলাস ট্র্যাভেলস অ্যান্ড ক্যাম্পেইনস ইন রাশিয়া , 1785 সালে রুডলফ এরিক রাস্প প্রকাশিত । [100] একজন মানুষের গল্প একটি তিমি বা দৈত্য মাছ দ্বারা গ্রস্ত হওয়ার পর জীবিত হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় Atu 1889G। [101]
মাছ [ সম্পাদনা ]
অনুবাদ [ সম্পাদনা ]
যদিও আজকে এটি প্রায়শই একটি তিমি হিসাবে পরিচিত, হিব্রু, পুরো শাস্ত্রের মতো, বিশেষ করে কোন প্রজাতিকে বোঝায় না, কেবলমাত্র "মহান মাছ" বা "বড় মাছ" (তিমি আজ স্তন্যপায়ী প্রাণী হিসাবে শ্রেণীবদ্ধ এবং মাছ নয়, কিন্তু কোনও পার্থক্য ছিল না প্রাচীনকালে তৈরি)। যদিও কিছু বাইবেলের পণ্ডিতরা মনে করেন যে মহান সাদা হাঙ্গরের আকার ও অভ্যাসগুলি ইউনূসের গলায় দেওয়া উপস্থাপনার সাথে ভালভাবে মিলিত হয়, সাধারণত একজন প্রাপ্তবয়স্ক মানুষ সম্পূর্ণ গিলতে যথেষ্ট বড় হয়। [102] 18 শতকের শুরু থেকে হুইলিংয়ের বিকাশের বিষয়টি স্পষ্ট করে তুলেছিল যে, বেশিরভাগ বা সব প্রজাতির তিমি প্রজাতির মানুষকে গ্রাস করতে অসমর্থ, যা ইউনুসের বাইবেলের গল্পের সত্যতা সম্পর্কে অনেক বিতর্ক সৃষ্টি করেছে। [103]
ইউনূস ২: 1 (1:17 এ ইংরেজি অনুবাদের মধ্যে), হিব্রু টেক্সটটি দাগ গদল [104] ( ডগ গডুল) বা হিব্রু মাসোরেটিক পাঠ্য , দ্য গা গওদল (দোদ্গগ গুহদ্দল), যার অর্থ "মহান" মাছ আছে। " [104] [105] সেপ্টুয়াজিন্ট এই শব্দগুচ্ছ যত গ্রিক অনুবাদ kētei megalōi (κήτει μεγάλῳ), যার অর্থ "বিশাল মাছ"। [106] সালে গ্রিক পুরাণের , একই শব্দ "মাছ" (যার অর্থ kêtos ) বর্ণনা করার জন্য ব্যবহার করা হয় সমুদ্র দৈত্য নায়ক দ্বারা নিহত পারসিয়াস প্রায় রাজকুমারী গিলিত Andromeda এর । [107] জেরোম পরে এই শব্দগুচ্ছ অনূদিত piscem grandem তার ল্যাটিনে বাইবেলের প্রাচীন লাটিন অনুবাদবিশেষ । তিনি কিতোস অনুবাদ করেছেন , তবে, ম্যাথু 12:40 এ ভেন্ট্রে সিটি হিসাবে : এই দ্বিতীয় ঘটনা শুধুমাত্র নিউ টেস্টামেন্টের এই আয়াতে ঘটে । [108] [109]
কিছু সময়ে cetus "তিমি" সমার্থক হয়ে ওঠে (তিমি গবেষণা এখন cetology বলা হয় )। 1534 এর অনুবাদে, উইলিয়াম টিন্ডালে জনাহ ২: 1 এ বাক্যাংশটিকে "গ্রেট ফিশে" এবং ম্যাথু 12:40 তে "হ্যালো" হিসাবে কিতোস (গ্রীক) বা সিটিস (ল্যাটিন) হিসাবে অনুবাদ করেছেন। টিন্ডেলের অনুবাদটি পরে 1611 সালের অনুমোদিত সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছিল । তারপরে, ইউনূসের ২ "মহান মাছ" প্রায়শই একটি তিমি হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। ইংরেজিতে কিছু অনুবাদ ম্যাথু 1২:40 এর জন্য "তিমি" শব্দটি ব্যবহার করে, অন্যরা "সমুদ্র প্রাণী" বা "বড় মাছ" ব্যবহার করে। [110]
বৈজ্ঞানিক ধারণা [ সম্পাদনা ]
সতেরো ও আঠারো শতকে, ইউনূসের গল্পকে ঐতিহাসিক একাউন্ট হিসাবে ব্যাখ্যা করে প্রকৃতিবিদরা ইউনূসকে গ্রাস করে মাছের সঠিক প্রজাতি সনাক্ত করার চেষ্টা করে ভীত হয়ে পড়ে। [112] উনবিংশ শতাব্দীর মধ্যভাগে , অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের হিব্রু প্রফেসর এডওয়ার্ড বুভারি পুসেই দাবি করেছিলেন যে ইউনূসের বইটি নিজে নিজে ইউনুসের দ্বারা রচনা করা হয়েছিল [113] এবং যুক্তি দিয়েছিলেন যে মাছের গল্প ঐতিহাসিকভাবে সত্যই হতে পারে, নাকি অন্যথায় এটা বাইবেলে অন্তর্ভুক্ত করা হবে না। [113] Pusey বৈজ্ঞানিকভাবে বৈজ্ঞানিক মাছ ক্যাটালগ করার চেষ্টা, [114]"যাহারা যাহা যাহা যাহা যাহা যাহা যাহা যাহা রক্ষা করে, তাহা লজ্জাজনক" বলে মনে করেন, যাঁরা ঈশ্বরের অন্য অলৌকিক কাজগুলির চেয়ে কম বিশ্বাসযোগ্য। [115]
মধ্যে ইউনুস বইয়ের মাছ নিয়ে বিতর্ক করার সময় একটি প্রধান ভূমিকা পালন করে ক্লারেন্স Darrow 's এর জেরা উইলিয়াম জেনিংস ব্রায়ান এ সুযোগগুলি ট্রায়ালমধ্যে 1925. [116] [117] [52] Darrow ব্রায়ান জিজ্ঞাসা "আপনি যখন পড়তে ... হুইন ইউনুকে গ্রাস করল ... তুমি কিভাবে আক্ষরিক অর্থে বুঝিয়েছ? " [116] ব্রায়ান উত্তর দিয়েছিলেন যে, "একটি ঈশ্বর যিনি একটি তিমি তৈরী করতে পারেন এবং একজন মানুষ তৈরি করতে পারেন এবং উভয়কে যা ইচ্ছা করেন তা করতে পারেন।" [116] [52] অবশেষে ব্রায়ান স্বীকার করেছিলেন যে বাইবেলটির ব্যাখ্যা করা প্রয়োজন ছিল, [116] এবং সাধারণত "বাফুন" এর মত দেখতে আসা বলে মনে করা হয়। [117]
বৃহত্তম whales- কোন তিমির টাকরার হাড় তিমি , একদল যার মধ্যে নীল তিমি -eat প্ল্যাঙ্কটন এবং "এটা সাধারণত বলা হয় যে এই প্রজাতির যদি এটি একটি হেরিং গেলা চেষ্টা করেছেন চাপা পড়ে যাবে।" [118] হিসাবে তিমি হাঙ্গর , ডঃ ইডব্ল্যু Gudger, একটি অবৈতনিক অ্যাসোসিয়েট মীনবিদ্যা এ আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রী লক্ষ্য করেছেন যে, যখন তিমি হাঙ্গর বৃহৎ মুখ আছে না, [119] তার গলা শুধুমাত্র চার ইঞ্চি চওড়া , একটি ধারালো কনুই বা খোলার পিছনে বাঁক দিয়ে, [119] অর্থাত্ একটি মানব হাত এমনকি এটির মধ্য দিয়ে যেতে সক্ষম হবে না। [119]তিনি উপসংহারে বলেন যে "তিমি হাঙ্গর ইউনুসকে গ্রাস করে এমন মাছ নয়।" [119]
সাংস্কৃতিক প্রভাব [ সম্পাদনা ]
তুর্কি ভাষায়, "জোনা মাছ" (তুর্কি ইউনুস বালিগি ভাষায় ) শব্দটি ডলফিনের জন্য ব্যবহৃত হয় । [120] নাবিকদের মধ্যে একটি দীর্ঘ প্রতিষ্ঠিত অভিব্যক্তিটি "একটি জোনাহ" শব্দটি ব্যবহার করে, যার অর্থ একজন নাবিক বা যাত্রী যার বোর্ডে উপস্থিতি দুর্ভাগ্য এনে জাহাজকে বিপন্ন করে। [121] পরবর্তীকালে, এই অর্থটি অর্থপূর্ণ করা হয়েছিল, "একজন ব্যক্তি যিনি জিন্স বহন করেন , যে কোনও উদ্যোগে দুর্ভাগ্য আনতে পারে।" [122]
তার শৈশব সত্ত্বেও, ইউনাইটেড বই সাহিত্যে এবং জনপ্রিয় সংস্কৃতিতে অনেক বার অভিযোজিত হয়েছে। [123] [124] সালে হারমান মেলভিল এর মবি ডিক- (1851), পিতা Mappleইউনুস বইয়ের উপর একটি নৈতিক বক্তৃতা বিতরণ। ম্যাপেল জিজ্ঞেস করে কেন তিনি মাছের ভেতর থাকা অবস্থায় ঈশ্বরের অবাধ্য হওয়ার জন্য অনুশোচনা করবেন না। তিনি এই উপসংহারে এসেছেন যে, ইউনূস প্রশংসনীয়ভাবে বোঝেন যে "তার ভয়ঙ্কর শাস্তি ঠিক।" [125] কার্লো Collodi এর Pinocchio এর অভিযান (1883) অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও উপস্থিত রয়েছে শিরোনাম চরিত্র এবং তার পিতা Geppetto একটি তিমি, ইউনুস গল্প একটি ইশারা দ্বারা গ্রস্ত হচ্ছে। [126] ওয়াল্ট ডিজনি এর 1940 সালের উপন্যাসের চলচ্চিত্র অভিযোজনএই সংযমকে ধরে রেখেছে। [127] ইউনূসের গল্পটি ফিল ভিচার এবং মাইক নওরোকি এর অ্যানিমেটেড চলচ্চিত্র জোনাহ: অ্যা VeggieTales মুভি (2002) এ অভিযোজিত হয়েছিল । এই সিনেমায়, ইউনূস একটি দারুণ হুইল দ্বারা গ্রাস করা হয়। [128] এই ছবিটি বিগ আইডিয়া বিনোদন এর প্রথম পূর্ণ দৈর্ঘ্যের থিয়েটারিক রিলিজ [129] এবং এটির প্রথম সপ্তাহান্তে এটি প্রায় 6.5 মিলিয়ন ডলার অর্জন করেছে। [130]
কিংবদন্তী প্রস্তাবিত সংযোগ [ সম্পাদনা ]
জোসেফ ক্যাম্পবেল প্রস্তাব করেছেন যে ইউনূসের গল্প গিলগামেশের এপিকের একটি দৃশ্যের সমান্তরাল , যার মধ্যে গিলগামেশ সমুদ্রের নীচে থেকে একটি উদ্ভিদ পেয়েছেন। [131]ইউনূসের বইয়ে, একটি কীট (হিব্রু টোলাথ , " ম্যাগগট ") ছায়া দানকারী গাছের মূলটি কামড়ায় এবং এটি শুকিয়ে যায়। [131] যেহেতু গিলগামেশের মহাকাব্য , গিলগামেশ পাথর তার পায়ের কাছে বন্ধন এবং সমুদ্রের তলা থেকে তার উদ্ভিদ plucks। [131] [132] একবার সে তীরে ফিরে গেলে, সর্পন উদ্ভিদ একটি সর্প দ্বারা খাওয়া হয়। [131] [133]
ক্যাম্পবেল এছাড়াও ইউনূসের গল্প এবং গ্রিক পুরাণে জেসনের গল্পের মধ্যে বেশ কয়েকটি মিল রেখেছিলেন। [131] নাম ইউনুস গ্রিক রেন্ডারিং হয় জোনাস , যা থেকে পৃথক জেসনশুধুমাত্র ক্রমানুসারে শব্দসমূহ-উভয় ণ গুলি হয় omegas বোঝা যায় যে জেসন ইউনুস সঙ্গে গুলিয়ে ফেলা হয়ে থাকতে পারে। [131] গিলাসাস হ্যামেল, ইউনূসের বই এবং গ্রিকো রোমান উত্সগুলিতে অঙ্কন করা - গ্রিক ভাস এবং রোডসের অ্যাপোলোনিয়াসের হিসাব সহ , গায়াস ভ্যালেরিয়াস ফ্ল্যাকাস এবং অরফিক আর্গোনিটিকাহিরোদের নাম, একটি কবুতরের উপস্থিতি, বাতাসের মত "পালিয়ে যাওয়া" এবং নাবিকদের সৃষ্টি, নাবিকের মনোভাব, সমুদ্রের দৈত্য বা ড্রাগনের উপস্থিতির ধারণা সহ বেশ কয়েকটি ভাগ করা পরিভাষা সনাক্ত করে। নায়ককে হুমকির মুখে ফেলার অথবা তাকে গ্রাস করার এবং "গরুর" (কিকায়ণ) জন্য ব্যবহৃত শব্দটি এবং শব্দটি ব্যবহার করে। [134] হামেল মনে করেন যে এটি হিব্রু লেখক, যিনি এই পৌরাণিক উপাদানটির প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন এবং তার নিজের, আলাদা আলাদা আলাদা আলাপচারিতার জন্য অভিযোজন করেছিলেন। [135]
No comments