ইসমাইল (আঃ)
ইসমাইল (আঃ)
ইসলামী নবী 'Ismā'īl إسماعيل ইসমাঈল | |
---|---|
![]()
আব্রাহাম ইসমাঈল sacrificing
দীপ্ত সংগ্রহ নবী এর আরো খবর | |
স্বভাবসিদ্ধ | 2424 বিএইচ (সি। 1800 খ্রিষ্টপূর্বাব্দ) [ উদ্ধৃতি প্রয়োজন ] Canaan |
মারা | মক্কা , আরব |
শিশু | ইসমাঈলের সন্তান |
মূল (গুলি) | ইব্রাহিম হাজর |
আত্মীয় | ইসহাক (ভাই) |
ইসলামী নবী ইসলামের উপরএকটি ধারাবাহিক অংশ লুকান![]() |
---|
![]() |
![]() |
ইসমাঈল ( আরবি : إسماعيل , ইসমাইল ) চিত্র পরিচিত ইহুদীধর্ম , খ্রীষ্টধর্ম , এবং ইসলাম যেমন আব্রাহাম 'গুলি ( ইব্রাহিম ) পুত্র জন্ম হাজেরা ( হাজর )। ইসলামে, ইশ্মায়েলকেনবী ( নবী ) এবং মুহাম্মদের পূর্বপুরুষহিসেবে গণ্য করা হয়। তিনি মক্কা এবং কাবা নির্মাণেরপাশাপাশিকিছু" আরব "শব্দটির সমতুল্যহয়ে ওঠে। [ উদ্ধৃতি প্রয়োজন ]ইশ্মায়েলের গল্প কেবল ইহুদি ও খ্রিস্টান গ্রন্থে পাওয়া যায় না, যেমন বাইবেল এবং রাব্বিনিক মিদ্রশ , কিন্তু ইসলামিক উত্স। এই সূরাগুলোতে কুরআন , কুরআনী ভাষ্য ( তাফসীর ), হাদিস , মুহাম্মাদ ইবনে জারীর আল-তাবারী এবং ইসরাঈলিয়াতের মতো ঐতিহাসিক সংগ্রহসমূহ (ইসলামী গ্রন্থগুলি বাইবেলের বা প্রাচীন ইজরায়েলী চিত্র যা ইহুদি বা খ্রিস্টান সূত্র থেকে উদ্ভূত) অন্তর্ভুক্ত। [1] [2] : 13
সামগ্রী
- 1ইসলামের ঐতিহাসিক বর্ণনা
- 1.1জন্ম
- 1.2ইশ্মায়েল ও হাগার ইব্রাহীমের মক্কার কাছে গেলেন
- 1.3বলিদান
- 1.4কাবা নির্মাণ
- ইসলামী চিন্তায়২
- 2.1ভবিষ্যদ্বাণীপূর্ণ পেশা
- 2.2বংশবৃদ্ধি এবং আরবদের সঙ্গে সমিতি
- 3 আরওদেখুন
- 4রেফারেন্স
ইসলামের ঐতিহাসিক বর্ণনা [ সম্পাদনা ]
জন্ম [ সম্পাদনা ]
ইশ্মায়েল ইব্রাহিমের প্রথম পুত্র, যার মা হাগার ছিলেন। ইসমাইলের জন্মের গল্পটি খুব কমই ইসলামী সূত্রগুলিতে বিশেষ গুরুত্ব দেয়। [2] : 39-40 যাইহোক, অনেক ইসলামী পণ্ডিত ও হাদিস ইহুদি ও খ্রিস্টান দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে যে, ইব্রাহীম সারাহের ঘোষণার মতে, হযরত হাশর ও ইসমাঈলকে আল্লাহর নির্দেশে পাঠিয়েছিলেন, "এই ছেলেটি আমার ছেলে আইজাকের সাথে উত্তরাধিকারী হবে না" (আদিপুস্তক 21: 10-12)। [ উদ্ধৃতি প্রয়োজন ] গল্পের অনেক সংস্করণ রয়েছে, যার মধ্যে কিছু ইশ্মায়েলের জন্ম সম্পর্কে একটি ভবিষ্যদ্বাণী অন্তর্ভুক্ত। ইবনে কাথিরের এ ধরনের একটি উদাহরণযার বিবরণে বলা হয়েছে যে একজন ফেরেশতা গর্ভবতী হাগারকে তার সন্তান ইশ্মায়েলকে নামকরণ এবং ভবিষ্যদ্বাণী করতে বলেছিলেন, "তাঁর হাত প্রত্যেকের উপরে থাকবে এবং প্রত্যেকেই তার বিরুদ্ধে যাবে। তার ভাইরা সারা পৃথিবীতে শাসন করবে।" ইবনে কাথীর মন্তব্য করেছেন যে মুহাম্মদের নেতৃত্বের এই ভবিষ্যদ্বাণী। [2] : 42
ইসমাইল ও হাগার মক্কার কাছে ইব্রাহিমের কাছে গেলেন [ সম্পাদনা ]
ইসমাঈল ও হাগার ইসলামিক গ্রন্থে আব্রাহামের মক্কায় নিয়ে যাওয়া হয়েছে [3] ইসমাইলের গল্পে এটি একটি গুরুত্বপূর্ণ অংশ, কারণ এটি মক্কাতে মনোযোগ দেয় এবং পবিত্র স্থান হিসেবে মক্কার পবিত্রতা শুরু করে। [2] : 61 ইসলামী ঐতিহ্য বলে যে হযরত ইবরাহীমকে হক ও ইশ্মায়েলকে মক্কায় গ্রহণ করার আদেশ দেয়া হয়েছিল এবং পরে আব্রাহাম কাবা নির্মাণের জন্য মক্কা ফিরে এসেছিলেন। [4] এই অনেক বিবরণে, Sakina ( ঈশ্বরের দ্বারা প্রেরিত একটি বাতাস বা আত্মা মত ), বা দেবদূত গ্যাব্রিয়েল ( জিব্রাল) তাদেরকে কাযার অবস্থানের দিকে পরিচালিত করে, এদিকে ইব্রাহীম এটি নির্মাণ করে এবং পরবর্তীকালে সেখানে দুজনকে ছেড়ে দেয় (নিচে বর্ণিত অন্যান্য সংস্করণগুলি কাবা নির্মাণের পরে ঘটেছিল এবং ইশ্মায়েল এতে অংশ নিল)। সাধারণত, হাগার ইব্রাহিমকে জিজ্ঞেস করেন যে তিনি নিজেকে এবং ইশ্মায়েলকে সেগুলি ছেড়ে দেওয়ার সময় নিজেকে নিযুক্ত করেছেন। তিনি উত্তর দেন যে, তিনি তাদেরকে আল্লাহ্র কাছে নিযুক্ত করেছেন, যার পরে হাগার তার এমন একটি উত্তর দিয়েছেন যা তার বিশ্বাসকে দেখায় এবং বলে যে, তিনি বিশ্বাস করেন যে, ঈশ্বর তাদের গাইড করবেন। হগর ও ইসমাঈল তখন পানির বাইরে চলে গেলেন এবং ইশ্মায়েল খুব তৃষ্ণার্ত হয়ে পড়লেন। হাগার বিপদগ্রস্ত এবং পানির সন্ধান করেন, আল-সাফা ও আল-মারওয়াদের পাহাড়ের মধ্যে সাত বার চলমান । হজ পরে হজ বা তীর্থযাত্রার সময় এই কাজটি মুসলমানদের দ্বারা স্মরণ করা হয়সাইয়িদেরঅংশ হিসাবে মুসলিমরা একই পাহাড়ের মধ্য দিয়ে চলে । [5] তিনি ইসমাইল ফিরে যখন, তিনি তাকে বা একটি দেবদূত তাদের হিল বা আঙ্গুলের সঙ্গে মাটি scratching খুঁজে পায়, যেখানে জল প্রবাহ শুরু হয় এবং হাজার কিছু বা বাঁধ এটি সংগ্রহ। এই বসন্ত বা ভাল Zamzam হিসাবে পরিচিত হয় । কিছু সময়ে, জুরহুম নামে পরিচিত একটি পার্শ্ববর্তী উপজাতি পাখিকে ঘিরে ধরে এবং তদন্ত করে। তারা হাগারকে জিজ্ঞেস করে, যদি সে সেখানে বসতে পারে, যা সে অনুমতি দেয়, এবং অনেক সংস্করণ বলে যে ইশ্মায়েল বড় হয়েছিলেন, তিনি গোত্রের বিভিন্ন জিনিস শিখেছিলেন। এই গল্পের বিভিন্ন সংস্করণ আছে, প্রতিটি বিভিন্ন উপায়ে বিভিন্ন। এই সারসংক্ষেপে ব্যবহৃত অন্যান্য সংস্করণগুলি আল-তাবারির ইতিহাসে পাওয়া যেতে পারে [6]এবং পবিত্র ভূমি মধ্যে Reuven ফায়ারস্টোন এর জার্নি মধ্যে recounted হয় । [2]
বলিদান [ সম্পাদনা ]
পার্ট একটি সিরিজ উপর |
ইসলাম |
---|
![]() |
|
বেশিরভাগ মুসলমান বিশ্বাস করে যে, আব্রাহামকে তার পুত্র ইসমাঈলকে বলি দিতে বলত, যদিও কুরআন পুত্রকে নাম দেয় না। একাধিক সংস্করণ থেকে বোঝা যায় যে মূলধনটি মূলত একটি মৌখিক গল্প যা কুরআনে এবং অতিরিক্ত ভাষ্যগুলিতে লিখিত হওয়ার আগে প্রচারিত হয়েছিল। [7] : 92-95 নর্মান ক্যালডার ব্যাখ্যা করেন, "মৌখিক বর্ণনাটি আকার এবং সংস্করণের অস্তিত্বের দ্বারা সংস্করণ থেকে সংস্করণে এবং যথাযথ সৃজনশীল নমনীয়তা দ্বারা চিহ্নিত করা হয় যা প্রতিটি শিল্পকে অনন্য কাজ করে।" [7] : 92-93 প্রতিটি সংস্করণটি প্রকৃতপক্ষে "শিল্পের অনন্য কাজ," বিভিন্ন আইডিয়াগুলিতে ইসমাঈলের গুরুত্বের মতো বিভিন্ন ধারনা উপস্থাপন করার বিভিন্ন পদ্ধতিতে অন্যের থেকে আলাদা, কারণ তিনি প্রথম সন্তান ছিলেন।
ইসলামী সাহিত্যের ইশ্মায়েল সম্পর্কিত সাধারণ কাহিনীটি কুরআনকে একটি পরীক্ষা বা অঙ্গীকারের অংশ হিসাবে বর্ণনা করে। কিছু সংস্করণ শয়তানকে হগর, ইশ্মায়েল এবং ইব্রাহিম পরিদর্শন করে আল্লাহর নির্দেশকে মান্য করা বন্ধ করার চেষ্টা করে। প্রত্যেক সময় শয়তান ইব্রাহিমকে ইশ্মায়েলকে বলি দিতে যাচ্ছিল, তখন প্রত্যেকে উত্তর দিয়েছিল যে, যদি আল্লাহ তা'আলা আদেশ দেন তবে তাদের বাধ্য হওয়া উচিত। অবশেষে, ইব্রাহিম ইশ্মায়েলকে আদেশের বিষয়ে বলেছিলেন এবং ইশ্মায়েল কুরবানী করতে ইচ্ছুক এবং ইব্রাহিমকে ঈশ্বরের কথা শোনার জন্য উৎসাহিত করেছিলেন। প্রায়শই ইসমাঈলকে ইব্রাহিমকে তার শার্টটি হগরে ফিরিয়ে আনতে, তাকে শক্তভাবে আবদ্ধ করে, ছুরি ধারন করে এবং তাকে মুখোমুখি করার নির্দেশাবলীর কিছু সংমিশ্রণ বলে বর্ণনা করা হয়, যাতে আল্লাহকে মান্য করার সিদ্ধান্তে কোন দ্বিধা নেই।
যেমন ইব্রাহিম ইসমাইলকে হত্যা করার চেষ্টা করেছিলেন, তবুও ছুরিটি তার হাতে পরিণত হয়েছিল অথবা ইসমাইলকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে এবং ঈশ্বর ইব্রাহিমকে বলেছিলেন যে তিনি আদেশটি পূর্ণ করেছেন। বাইবেলের বিপরীতে, ছেলেটির বদলে একটি পশু (রাম) এর কুরআনে কোন উল্লেখ নেই, বরং তাকে 'মহান আত্মত্যাগ' ( জিহীন আজীম ) দিয়ে প্রতিস্থাপিত করা হয়েছে । [8]যেহেতু একটি ছাগলের কুরবানী ইব্রাহীমের পুত্রের চেয়ে বড় হতে পারে না (এবং এ ব্যাপারে ইসলামের একজন নবী), এই প্রতিস্থাপনটি সম্ভবত কুরআনের ধর্মীয় প্রাতিষ্ঠানিকীকরণ বা ভবিষ্যতে ইসলামী নবী মুহাম্মদের ভবিষ্যত আত্মত্যাগের দিকে ইঙ্গিত করে। এবং তাঁর সঙ্গীদের (যারা ইশ্মায়েলের বংশ থেকে উত্থিত ছিল) তাদের বিশ্বাসের কারণে। সেই দিন থেকে, প্রতি ঈদ আল-আযহ এক বছরে একবার সারা পৃথিবীতে মুসলমানরা ইব্রাহিমের কুরবানী স্মরণে এবং আল্লাহর পথে আত্মবিরোধী স্মরণ করার জন্য একটি পশুকে হত্যা করে। [9] পরবর্তী ঐতিহাসিক সাহিত্য বাইবেলের বর্ণনাকে অন্তর্ভুক্ত করে যার মধ্যে একটি ছাগল সরবরাহ করা হয় যা ইশ্মায়েলকে বদলে হত্যা করা হয়। [2] [6]
এই কাহিনীতে ইশ্মায়েলের কর্মকাণ্ড তাঁকে আতিথেয়তা ও আনুগত্যের একটি বিশিষ্ট মডেল হিসাবে পরিণত করেছে। কুরআনের এই কাহিনীটি বাইবেলের তুলনায় আলাদা, কারণ আব্রাহাম তার পুত্রের সাথে কথা বলছেন, যার সাথে এটি বিশ্বাস করা হয় এবং ছেলেটি এইভাবে কুরবানী হওয়ার এবং তার অনুমোদনের পরিকল্পনা সম্পর্কে সচেতন। উপরে উল্লেখিত, কিছু সংস্করণে, ইশ্মায়েল বিভিন্ন উপায়ে নিশ্চিত করেছেন যে তিনি বা তার পিতাও ঈশ্বরের প্রতি তাদের আনুগত্যে দ্বিধা করেন না। এইভাবে, ইশ্মায়েল ইসলামের একটি অপরিহার্য চরিত্র, ঈশ্বরের ইচ্ছার আত্মসমর্পণ করার একটি মডেল। [10]
যদিও এটি আধুনিক মুসলমানরা সাধারণত বিশ্বাস করে যে ইশ্মায়েল পুত্র ছিলেন যিনি প্রাথমিকভাবে ইসলামের পণ্ডিত ও ইতিহাসবিদদের মধ্যে প্রায় অর্চনা করেছিলেন, সেখানে অনেক বিতর্ক রয়েছে। উভয়ের জন্য এই ধরনের প্ররোচনামূলক যুক্তি রয়েছে, প্রকৃতপক্ষে, এটি অনুমান করা হয় যে 131 টি ঐতিহ্য বলে আইজাক পুত্র, 133 টি ইশ্মায়েল বলে। [2] : 135 এই ধরনের বিতর্কটি কোন পুত্রের পরামর্শ দেয় যে গল্পটি, কোথায় এবং কোথায় তা ঘটে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। [2] : 144 এটি যুক্তিযুক্ত যে, রাব্বানী গ্রন্থে থেকে উদ্ভূত এই গল্পটি মক্কা ধর্মীয় গুরুত্ব দেওয়ার এবং তীর্থযাত্রার সাথে গল্পকে সংযুক্ত করার জন্য সময়ের সাথে সাথে ইসলাম গ্রহণ করা হয়েছিল। [7] : 87ইচ্ছাকৃত বলিদান হিসাবে ইশ্মায়েলের জন্য প্রাথমিক মুসলিম পণ্ডিতদের দ্বারা আর্গুমেন্টের মধ্যে ইহুদিরা দাবি করে যে ইহা ইসহাক কেবলমাত্র ইজরায়েল কারণ তারা ঈর্ষান্বিত ছিল যে এটি আসলে আরব, ইশ্মায়েলের পূর্বপুরুষ, এবং যে রামকে কুরবানী করা হয়েছিল তার পরিবর্তে যে শিঙা উৎসর্গ করা হয়েছিল তার শিংগুলি একবার. [6] : 88-90 কুরআন মজীদে কেবলমাত্র কোন পুত্রকে বলি দিতে হবে তা নির্ধারণ করার জন্য, এখনও বিভিন্ন মতামত রয়েছে। কুরআনের ইশ্মায়েলের পক্ষে সবচেয়ে শক্তিশালী ঘটনাটি হযরত ইবরাহীম (আ।) এর জন্মের আগমনের বিষয়ে সরাসরি বলার পরে, ইশরামের জন্মের আগমনের কথা বলা হয়েছে, অতএব, ইশ্মায়েল অবশ্যই কুরবানী করতে যাচ্ছেন। [6] : 88তবে তাবারী যুক্তি দেন যে, কারণ কেবল এই আইজাকের জন্মের ঘোষণার মাধ্যমে ইঙ্গিত করা হয়েছে যে, কুরআন মজীদে কুরআন শরীফের শুরুতে ঘোষিত ঘোষণায় "আমরা তাকে একটি ধৈর্যশীল ছেলেটির সুসংবাদ দিই" বলে আইজাককে নির্দেশ করে। [2] : 135-136 [6] : 89 প্রমাণিত হাদীসগুলি হাদিসের সংজ্ঞাকে অস্বীকার করে, কারণ একে অপরকে পরস্পরবিরোধী বলে মনে করা হয় না।
কাবা নির্মাণ [ সম্পাদনা ]
হাগারের মৃত্যুর পর প্রায়শই বিশ্বাস করা হয় যে, ইসমাইল জুম্মমের আশেপাশে বসবাসকারী জুরহুমের একজন মহিলাকে বিয়ে করেন। ইব্রাহীম মক্কায় ইশ্মায়েল সফর করেন এবং যখন তিনি নিজের বাড়িতে আসেন, তখন ইসমাঈল সেখানে নেই। এর পরিবর্তে ইশ্মায়েলের স্ত্রী ইব্রাহিমকে শুভেচ্ছা জানায়, কিন্তু সে তার কাছে স্বাগত বা উদার হয় না। ইব্রাহিম তাকে ইশ্মায়েলকে এই বিবৃতির কিছু সংস্করণ বলার নির্দেশ দেন যে, তিনি তার দরজার থ্রেশহোল্ড পরিবর্তন করতে চান না। যখন ইশ্মায়েল বাড়িতে ফিরে আসে এবং তার স্ত্রী তাকে বলে যে, সে জানে যে এটি তার বাবার কাছ থেকে এসেছে এবং উপদেশ গ্রহণ করে, সে মহিলার তালাক দেয়। তারপর তিনি জুরহুম থেকে আরেকজন মহিলাকে বিয়ে করেন। ইসমাঈল একবার আবার দেখা করেন এবং ইশ্মায়েলের দ্বিতীয় স্ত্রীকে দেখা হয়, যেমনটি ইশ্মায়েল আউট। এই স্ত্রী খুব দয়ালু এবং তার জন্য খাদ্য সরবরাহ করে। ইব্রাহিম তাকে ইশ্মায়েলকে এই বিবৃতির কিছু সংস্করণ বলার নির্দেশ দেন যে তিনি "তার দরজার থ্রেশহোল্ড" নিয়ে সন্তুষ্ট। ইসমাইল যখন আসেন এবং তার স্ত্রী অব্রাহামের বক্তব্যটি পুনরাবৃত্তি করেন, তখন ইসমাইল জানতেন যে এটি তার বাবার কাছ থেকে এসেছে এবং তার স্ত্রীকে রেখেছে।[2] [6]
কাবার নির্মাণের অনেকগুলি সংস্করণ রয়েছে যা মোটামুটি উল্লেখযোগ্যভাবে ভিন্ন, যদিও সবাই ইব্রাহীমকে কাবা তৈরি করে বা পরিষ্কার করে এবং তারপর অবিলম্বে, অথবা অজানা সময়ে, আল্লাহ্ হযরত ইবরাহীমকে হজ বা তীর্থযাত্রা প্রতিষ্ঠার আহ্বান জানান। এই ঘটনা ঘটেছে যখন এই বিবরণ ঘটেছে, যদি অলৌকিক জড়িত ছিল, কালো পাথর অন্তর্ভুক্ত বা বাদ, এবং ইশ্মায়েল তার বাবার সাহায্য করেছিলেন কিনা। ইসমাইল যে নির্মাণ কাজে অংশ নিয়েছিল, তার মধ্যে অধিকাংশই ইব্রাহিমকে ইসমাইলকে তৃতীয়বার মক্কায় পরিদর্শন করেছিলেন, যার মধ্যে তারা কাবা উত্থাপন করেছিল। কিছু সংস্করণ বলে ইব্রাহিম ইসমাঈল একটি চূড়ান্ত পাথরের সন্ধান করেছেন, কিন্তু ইব্রাহিম তাকে ফিরিয়ে আনতে অস্বীকার করেন না। পরিবর্তে একটি দেবদূত কালো পাথর আনা হয়েছে, যা আব্রাহাম জায়গায় স্থাপন করে। ইশ্মায়েল কাবাতে তার যত্নের দায়িত্বে রয়েছেন এবং অন্যদেরকে হজ সম্পর্কে শিক্ষা দিয়েছেন। [2] [6] হজের শুরুতে অনেকগুলি সংস্করণ রয়েছে এবং পণ্ডিতগণ বিশ্বাস করেন যে ইসলামের পূর্ববর্তী পৌত্তলিক অনুষ্ঠানগুলির সাথে সংযোগ স্থাপনে সাহায্য করার জন্য ইসলামের উন্নতির পরে হযরত ইব্রাহিমের সাথে শেষ সম্পর্কের প্রতিফলন ঘটেছে। [2] : 101
ইসলামী চিন্তাধারা [ সম্পাদনা ]
ইসলামী ঐতিহ্য অনুযায়ী বিভিন্ন নবী বংশধর |
---|
ডট লাইন একাধিক প্রজন্মের নির্দেশ করে |
ভবিষ্যদ্বাণীপূর্ণ পেশা [ সম্পাদনা ]
ইশ্মায়েলকে ইসলামের একজন নবী বলে মনে করা হয় এবং কুরআন মজীদে কুরআন মজীদে অন্যান্য প্রেক্ষাপটে লিপিবদ্ধ করা হয়েছে। [11] [12] [13] [14] অন্যান্য আয়াত যেমন, 21: 5-86 [15] এবং 38:48, [16] ধৈর্য্যশীল, উত্তম এবং ধার্মিক হওয়ার জন্য ইসমাঈলকে প্রশংসা করা হয়। [17] ইশ্মায়েলকে আলাদাভাবে বর্ণনা করে এমন একটি বিশেষ উদাহরণ 19: 54-55 [18] - "এবং এই ঐশ্বরিক লেখার মাধ্যমে, ইশ্মায়েলের মাধ্যমে মনে রাখবেন, দেখুন, তিনি সর্বদা তাঁর প্রতিশ্রুতির প্রতি সত্য ছিলেন এবং তিনি ঈশ্বরের প্রেরিত ছিলেন [ ], একজন নবী, যিনি তাঁর লোকদের প্রার্থনা ও দাতব্য প্রতিজ্ঞা করতেন এবং তাঁর সতীর্থের দৃষ্টিতে অনুগ্রহ পেয়েছিলেন। " [19] ইশ্মায়েলের বংশধর হিসাবে, মুহাম্মদকে নবী হিসাবে ন্যায্য বলে গণ্য করা হয়েছে এবং পূর্ব-ইসলামী কাল থেকে নবীদের ধারা অব্যাহত রেখেছে।
আরবদের সাথে বংশবৃদ্ধি এবং সমিতি [ সম্পাদনা ]
ইসলাম প্রতিষ্ঠিত হওয়ার পর ইশ্মায়েল ও তার বংশধর ব্যক্তি ইসমাঈলীয়রা সংযুক্ত হয়ে ওঠে এবং প্রায়শই ইহুদি ও খ্রিস্টান সাহিত্যে আরব শব্দটির সাথে সমানভাবে মিলিত হয় । [20] ইসলামের একটি ধর্ম হিসাবে গড়ে ওঠার আগে, ইশ্মায়েলকে অনেক উপায়ে চিত্রিত করা হয়েছিল, কিন্তু প্রতিষ্ঠার পর ইশ্মায়েল ইহুদি ও খ্রিস্টান গ্রন্থে একটি নেতিবাচক আলোকে প্রায় সবসময় দেখতেন, কারণ তিনি এই ধর্মগুলির "অন্য" । [২1] : 2-3 ইসলামী সম্প্রদায় আরও শক্তিশালী হয়ে ওঠে, কিছু ইহুদী মধ্যরাশইশ্মায়েল সম্পর্কে সংশোধন করা হয়েছিল যাতে ইসলামিক দৃষ্টিভঙ্গিকে চ্যালেঞ্জ করার জন্য তাকে আরও নেতিবাচকভাবে চিত্রিত করা হয় যে, ইশ্মায়েল এবং এভাবেই মুসলমানরা ইব্রাহিমের অনুগত বংশধর ছিলেন। [21] : 130 ইহুদি উত্স এবং বাইবেলের মতে মুসলিমদের বংশধরদের তুলনায় ইহা বংশানুক্রমিক হয়ে ওঠে। [20] ইসলামের বিকাশ ইসলামের জন্য ইহুদী ও খ্রিস্টান ধর্মের থেকে আলাদা আলাদা হতে চাপ সৃষ্টি করে এবং সেই অনুযায়ী, ইশ্মারের আরবদের বংশধরদের উপর জোর দেওয়া হয়। [21] : 117 প্রাক ইসলামী সময়ে, আরবের তিনটি স্বতন্ত্র গোষ্ঠী ছিল - বাইদা , আরিবা এবং মুস্তাইরিবা। Ba'ida অতীত "কিংবদন্তী আরব ছিল," যখন আরবি ছিল "দক্ষিণ আরব।" ইসমাঈলের উত্তরসূরিরা উত্তর আরব হয়ে উঠেছিল মুস্তাআবিয়া বা "আরব আরবদের" নামে পরিচিত। মুস্তাইবিবাকে আরবীয় বলে বর্ণনা করা হয়েছিল, কারণ বিশ্বাস করা হয় যে তিনি ইসমাইলকে মক্কায় স্থানান্তরিত করে আর জুরহ্মের আরবী গোত্রের মধ্যে বিয়ে করেছিলেন। তারপর ইসমাইলের লাইনটি তার ছেলে কেদার থেকে , তারপর আদনান থেকে , তারপর মুস্তাবিবার কাছে, কুরাইশ পর্যন্ত । [21] : 118 এইভাবে, মুহাম্মদের পূর্বপুরুষ ইশ্মায়েলকে ফিরিয়ে নিয়ে আসেন, "আলাদা আলবেনিয়ান স্টক সহ আব্রাহামের আসল বাইবেলের পূর্বপুরুষ" যোগদান করেন। [22] : 147এবং মুহাম্মাদকে মক্কা ও কাবা সাথে সংযুক্ত করে। [22] : 152
No comments